কবি অনামিকা চৌধুরী ওরফে খাদিজাতুল কোবরা
আমি তো কেবল আমাতে নেই,
অনেক পূর্বেই আমি হারিয়েছি তোমারই মাঝে।
এ যেন আত্মসত্তার বিলীন হয়ে যাওয়া,
এক পরম সত্যের অনুসন্ধান।
বেদান্ত বলে, আত্মা ও পরমাত্মা একীভূত
তোমার মাঝে হারিয়ে যাওয়া কি তবে
নিজেকে খুঁজে পাওয়া নয়?
বৌদ্ধ দর্শন জানায়, অনিত্যতাই জীবনের ধর্ম
তাহলে কি আমি বলে কিছু নেই,
শুধু সম্পর্কের অন্তহীন প্রবাহ?
প্লেটো বলতেন, প্রেম আত্মার এক পরম আদর্শ
তাহলে কি আমার অস্তিত্ব তোমার প্রতিফলন?
সুফিবাদের মতে, প্রেমিক ও প্রেমিকা আলাদা নয়,
তারা একই সত্তার দুই দিক
আমি তুমি হয়ে গেছি, তুমি আমি।
নিঃস্বার্থ প্রেমে স্বত্বার লয় ঘটে
তাহলে কি আমি বিলীন হয়ে মুক্তি পেয়েছি?
নিহিলিজম হয়তো বলবে, আমি হারিয়ে গেছি বলেই আমি নেই—তাহলে কি অস্তিত্বেরই প্রশ্ন অর্থহীন?
কিন্তু ঐক্যবাদ বলে, আমি আর তুমি ভিন্ন কিছু নই
আমার হারিয়ে যাওয়াই আমার প্রকৃত পাওয়া।
এই বিলয় কি আত্মার মুক্তি, নাকি গভীরতম বন্ধন?
আমি নেই, কারণ আমি আছি
তোমার মাঝে, চিরকাল।