মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০২:৩৬ অপরাহ্ন

জাতীয় নারী সাহিত্য পরিষদ এর বিশেষ সাহিত্য আড্ডা অনুষ্ঠিত

Coder Boss
  • Update Time : মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪
  • ১৭ Time View

রাববী হাসান, স্টাফ রিপোর্টার ঢাকা:

জাতীয় নারী সাহিত্য পরিষদ এর সভাপতি, বাংলাদেশ ব্যাংকের এডিশনাল ডিরেক্টর, পুথি সম্রাজী, কবি হাসিনা মমতাজ হাসি,র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কবি ও কথাসাহিত্যিক নাসরিন ইসলাম শেলী’র সঞ্চালনায় কাকরাইল নিজস্ব কার্যালয়ে ২১ অক্টাবর ২০২৪ সোমবার, হয়ে গেলো প্রানবন্ত ও আনন্দ মুখর পরিবেশে অসাধারণ একটি সাহিত্য আড্ডা। বিশেষ সাহিত্য আড্ডায়
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নির্বাচন কমিশন এর সাবেক সচিব ভারপ্রাপ্ত বরেণ্য লেখক, রাস্ট্র চিন্তক ও গবেষক ডক্টর মোহাম্মদ জকরিয়া,

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সংগঠক এবং সাবেক সহঃ কমিশনার-কাস্টমস কবি নজরুল ইসলাম বাঙালী। উদ্বোধক হিসেবে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন জাতীয় নারী সাহিত্য পরিষদ এর উপদেষ্টা ও বিদ্রোহী দ্যা নজরুল সেন্টার এর চেয়ারম্যান, বিশিষ্ট রাজনীতিবিদ মুহাম্নাদ আতা উল্লাহ খান আতা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা বিদ্রোহী দ্যা নজরুল সেন্টার এর নির্বাহী পরিচালক, রাস্ট্রচিন্তক অধ্যাপক ড. শহীদ মনজু, সংসকৃতজন মোঃ দিদারুল ইসলাম,কবি ও গীতিকার এবং সাবেক এডিশনাল এসপি ডক্টর নাসির উদ্দিন খান ও মোঃ সোহাগ উদ্দিন। উপস্থিত ছিলেন জাতীয় নারী সাহিত্য পরিষদের সদস্য আবৃত্তিকার, সঙ্গীত ও নৃত্যশিল্পী উপস্থাপক সিআইডি তে কর্মরত সুলতানা চৌধুরী, স্বনামধন্য কবি নেক পারভীন লায়লা, আবৃত্তি শিল্পী সালমা শারমিন, বাচিক ও সংগীত শিল্পী সুলতানা রাজিয়া প্রমূখ।
সালমা চৌধুরীর গান পরিবেশন এর মধ্য দিয়ে শুরু হয় জাতীয় নারী সাহিত্য পরিষদ এর জমজমাট সাপ্তাহিক আড্ডা… কবি নেক পারভীন লায়লা গান ও কবিতা পাঠ, পুথী সম্রাজ্ঞী হাসিনা মমতাজ হাসির কবিতা ও স্বরচিত পুথি পাঠ করেন। ভবিষ্যত করনীয় বিষয়ে দিক নির্দেশনা বক্তব্য রাখেন জাতীয় নারী সাহিত্য পরিষদ এর সম্মানিত উপদেষ্টা এবং বিদ্রোহী দ্যা নজরুল সেন্টার এর চেয়ারম্যান মুহাম্মদ আতা উল্লাহ খান আতা। জাতীয় নারী সাহিত্য পরিষদ এর সম্মানিত উপদেষ্টা এবং বিদ্রোহী দ্যা নজরুল সেন্টার এর নির্বাহী পরিচালক প্রফেসর ডক্টর শহীদ মনজু বক্তব্য দেন ও কবিতা পাঠ করে থাকেন। তিনি জাতীয় নারী সাহিত্য পরিষদ এর বিজ্ঞ সভাপতি ও সকল সদস্যদের কঠোর পরিশ্রম ও কার্যকরী ভূমিকা পালনে একদিন এই সংগঠন বহুদূর এগিয়ে যাবে এবং তা অতি শীঘ্রই বলে তিনি তার প্রত্যাশা ব্যক্ত করেন।

সাবেক সহকারী কমিশনার-কাস্টমস এবং সংগঠক ও কবি নজরুল ইসলাম বাঙালী প্রধান আলোচক হিসাবে বক্তব্য রাখেন এবং স্বরচিত কবিতা পাঠ করে থাকেন। তিনি জাতীয় নারী সাহিত্য পরিষদ কে এগিয়ে নিয়ে যাবার প্রশ্নে আমাদের সাথেই আছেন ও থাকবেন বলে আশ্বাস প্রদান করেন।

সাবেক অতিরিক্ত এসপি ডক্টর নাসির উদ্দীন খান স্বরচিত কবিতা পাঠ করেন এবং তিনি তার বক্তব্যে বলেন যে, জাতীয় নারী সাহিত্য পরিষদ এর সাথেই আছেন এবং তিনি সর্বাত্মক সহযোগিতা করবেন বলে অঙ্গীকার ব্যক্ত করেন।

সর্বশেষ বক্তব্যে সভার প্রধান অতিথি সাবেক সচীব ডক্টর মোহাম্মদ জকরিয়া জাতীয় নারী সাহিত্য পরিষদ কে সমৃদ্ধ ভাবনায় এগিয়ে নেওয়ার প্রশ্নে দিকনির্দেশনা মুলক বক্তব্য রাখেন. এবং একটি চমৎকার ও অসাধারণ কবিতা পাঠ করেন।

গান, কবিতা আবৃত্তি ও দিকনির্দেশনা মুলক সমৃদ্ধ আলোচনা এবং চমৎকার একটি চা পান এর আড্ডায় কেটে গেলো সাহিত্য সন্ধ্যা।
সভায় আসছে ২৬ অক্টোবর ২০২৪ খৃষ্টাব্দে বিকেল ৫ ঘটিকায় জাতীয় নারী সাহিত্য পরিষদের ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে পরীবাগ সংস্কৃতি বিকাশ কেন্দ্র মিলনায়তনে আনন্দ আয়োজনের সিদ্ধান্ত গৃহিত হয়।
পরবর্তী তে জাতীয় নারী সাহিত্য পরিষদ এর ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে জাতীয় নারী সাহিত্য পরিষদ কর্তৃক ১২ জন দেশ বরেণ্য আলোকিত ১২ জন নারীকে সম্মাননা প্রদানের বিষয়ে সবার অংশগ্রহণমুলক আলোচনা ও পরামর্শ এর পরিপ্রেক্ষীতে সুন্দর অনাডম্বর অনুষ্ঠান পালনে সকলে একমত পোষণ করেন।
সভাপতি হাসিনা মমতাজ আপা উপস্থিত সম্মানিত সকল গুনীজন দের ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102