রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম:

ছাত্র – জনতার ঐতিহাসিক বিপ্লব নজরুলীয় চেতনা ও দ্রোহের ফসল। মুহাম্মদ আতা উল্লাহ খান

Coder Boss
  • Update Time : বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০২৪
  • ৩৭ Time View

নিজস্ব প্রতিবেদক:-

নজরুলীয় দর্শন ভাবনা বুকে লালন ও ধারণ করে আমাদের তরুণ নবীন কিশোর’র দরজায় কড়া নেড়ে ডাক দিলো— “ভোর হলো দোর খোলো খুকুমণি ওঠো রে”
“হয়নি সকাল তাই বলে কি সকাল হবে নাকো?”
আবার “চল চল চল ঊর্ধ্বে গগনে বাজে মাদল”…….
“আমরা যদি না জাগি মা কেমনে সকাল হবে”——-
“ঐ নতুনের কেতন ওড়ে…..কাল বৈশাখের ঝড়”
“জাগো নারী জাগো বহ্নি শিখা…
‘সাম্য-সম্প্রীতির চেতনায় ও নজরুলীয় দর্শনে উজ্জীবিত হোক কাঙ্ক্ষিত বাংলাদেশ ‘ এই প্রত্যয়ে ঘোষণা করেন নজরুল গবেষক ও বিদ্রোহী The Nazrul Centre এর চেয়ারম্যান মুহাম্মদ আতা উল্লাহ খান। তিনি ৫ দিনব্যাপী নজরুল উৎসব এর ৪র্থ দিনে আলচনার মুল প্রসঙ্গ উপস্থাপন করতে গিয়ে তিনি এ কথা বলেন। তিনি আরো বলেন নজরুল হলেন স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা তিনি শত বছর পূর্বে তার স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দেখে ছিলেন যা তার শত বছর পূর্বে তার লেখা কবিতা, গান ও প্রবন্ধে স্পষ্টভাবে ফুটে ওঠে। যেমন সর্বপ্রথম তার লেখনীতে উঠে আসে “বাংলাদেশ” নাম টি। তিনিই বজ্রকন্ঠে বলেছিলেন, “বাংলা বাঙ্গালীর হোক, বাংলার জয় হোক” আজকের ছাত্র – জনতার ঐতিহাসিক বিজয়ে গঠিত বিপ্লবী সরকার নজরুল চেতনার এক অনন্য ফসল। তিনি আরো বলেন, কাজী নজরুল ইসলাম এর ইতিহাস ও জীবনী পাঠ্যপুস্তকে বিকৃতভাবে উপস্থাপন করা হয়, এ ষড়যন্ত্র রুখে দিতে হবে। তিনি নজরুলের চেতনা ও দর্শনকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে ব্যাপক কর্মসূচি গ্রহন করেন এবং নজরুল চর্চার আহবান জানিয়ে আরো বলেন, বিদ্রোহী The Nazrul Centre এবং কাঙ্ক্ষিত বাংলাদেশ এর যৌথ আয়োজনে ও জাতীয় নারী সাহিত্য পরিষদ, বাংলাদেশ সাপোর্টার্স ফোরাম ও আমাদের ভাবনা এসোসিয়েশন সহ আয়োজনে ২৭ আগস্ট মঙ্গলবার সকালে জাতীয় কবির সমাধিতে ৫ দিন ব্যাপী নজরুল উৎসবের উদ্বোধন করেছিলাম, ২৮ ও ২৯ আগস্ট বেইলি রোডস্থ মহিলা সমিতি মঞ্চে আলোচনা সভা, নজরুল সম্মাননা প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও দেশ নাট্যদল এর প্রযোজনায় কবি নজরুল এর গল্প অবলম্বনে রচিত নাটক “পাবলিসিটি” ও “অগ্নিগিরি” মঞ্চায়ন করা হয় আগামী ৭সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ শনিবার বিকেল ৪ ঘটিকায় শাহবাগের পরিবাগস্থ সংস্কৃতি বিকাশ কেন্দ্রে এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। তিনি সকল নজরুল প্রেমীদের অনুষ্ঠানে আমন্ত্রণ জানান।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মহাপ্রয়াণ দিবস উদযাপন উপলক্ষে ৩০ আগস্ট শুক্রবার বিকেল চারটায় পল্লীকবি জসিম উদ্দিন এর ঢাকার বাড়িতে কবি সংসদ বাংলাদেশের প্রতিষ্ঠাতা তৌহিদুল ইসলাম কনক এর মূল বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন কবি ও সাংবাদিক ডক্টর শহীদুল্লাহ আনসারী। প্রধান অতিথি ছিলেন বরেণ্য কবি আরিফ মঈনুদ্দিন, উদ্বোধনী বক্তব্য রাখেন তিন বাংলার গ্লোবাল কবি সালেম সুলেরি। বিশেষ অতিথি ছিলেন লায়ন খান আখতারুজ্জামান, কবি শাহিনা আফরোজ, কবি ও আইনজীবী শেখ আব্দুল হক চাষী, কবি রোকেয়া রহমান, অধ্যাপক রেনু আহমেদ, আলোচনায় অংশ নেন সব্যসাচী ফারুক প্রধান, শিশু সাহিত্যিক মালেক মাহমুদ, কবি ও কন্ঠ শিল্পী মিরা খান, কবি ও সাংবাদিক সেন্টু আহমেদ, কবি ও কথা সাহিত্যিক হালিমা বেগম,কবি শাফিকুর রাহী,খুরশিদ আনোয়ার জসীমউদ্দীন। কবিতা পাঠ করেন কবি ইকবাল হোসেন, কবি রোলি আক্তার, কবি শাহানা সুলতানা, কবি হোসনেয়ারা হীরা, কবি রুবেল আহমেদ, অভিনেতা ও নাট্যকার এন এইচ বাদল অভিনেত্রী রাস্না হিমেল, বিপ্লবী কবি রাস্না হিমেল, ফরহাদ হোসেন কবি শাঁখের বিপ্লব, কবি সুবর্ণা দাস, কণ্ঠশিল্পী দৃষ্টি বিশ্বাস, কবি পরিমল অধিকারী, কবি মনোয়ারা পুষ্প, কবি সামিনা জাহান, কবি সুহানা খন্দকার, কবি আদিল মোহাম্মদ, শিশু সাহিত্যিক ও সাংবাদিক আশরাফুল আলম পিন্টুর মৃত্যুতে শোক প্রস্তাবে এক মিনিট নীরবতা পালন করা হয়। ৪০০ তম স্পেশাল সাহিত্য সভা উদযাপন কমিটি ঘোষনা করা হয়। উদযাপন কমিটির আহ্বায়ক কবি ও কথা সাহিত্যিক হালিমা বেগম, সদস্য সচিব কবি ও সংগঠক তৌহিদুল ইসলাম কনক।
আলোচনার প্রথম পর্বে ৪০১ তম সাহিত্য সভা সভাপতিত্ব করেন কবি ও সাংবাদিক আমিনুর রানা।
আগামী ১৪ সেপ্টেম্বর ২০২৪ শনিবার বিকাল তিনটা জহুর হোসেন চৌধুরী হল, জাতীয় প্রেসক্লাব ঢাকায় অনুষ্ঠিত হবে। সেই সাথে কবি সংসদ বাংলাদেশ এর পক্ষ থেকে ঘোষণা করা হয় ডিসেম্বর-২০২৪ খৃষ্টাব্দে আয়োজন করা হবে “আন্তর্জাতিক নজরুল সাহিত্য উৎসব”

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102