সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০১:৫১ অপরাহ্ন

কেন লোডশেডিংয়ের যন্ত্রণা?

Coder Boss
  • Update Time : মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪
  • ৩২ Time View

লেখক:- ইঞ্জিঃ মোঃ সিরাজুল ইসলাম।

জনজীবন বিভিন্ন কারনে অতিষ্ঠ, অত্যাধিক গরম, এলাকা ভিত্তিক বিদ্যুৎ বিহীন জীবন, ধনী গরীব একাকার, ঠান্ডা খাওয়ার এসি আছে বিদ্যুৎ নাই, ডাকাতি হচ্ছে অন্ধকার পেয়ে শহর গ্রাম সব জায়গায়, চাঁদাবাজি বন্ধ করার কেউ নাই, গ্যাস থাকছে না অনেক জায়গায়! দেশ কে চালায় ছাত্র না সরকার বুঝতে কষ্ট হয়! নিরাপত্তাহীনতা, জানি না কার কপালে কি আছে? দেশের রপ্তানি খাত বন্ধ হচ্ছে সরকার নির্বিকার! গ্রামে পল্লী বিদ্যুৎ সপ্তাহে একদিন আসে ভাগ্য গুনে!

কি হলো ৫ ই আগষ্ট ২০২৪ তারিখ একজন
অপরিনামদর্শী দুর্নীতি প্রশ্রয় দানকারী ঢিলেঢালা প্রশাসনিক মানসিকতার নির্বোধ শাসক দেশ ছেড়ে চলে যাওয়ার পর! তিনি কি ১৪৪ টা বিদ্যুৎ কেন্দ্রে সাথে নিয়ে গেলেন? যিনি রান্না করা খাবার খেয়ে যেতে পারেন নাই, যার অন্তর্বাস প্রদর্শনী করেছেন সোনার ছেলেরা, জাতির জনকের মাথায় প্রসাব করেছেন, ঐতিহাসিক বাড়ী ৩২ ধানমন্ডি যা যাদুঘর ছিলো পোড়ানো হয়েছে, বিশ্ব কবিকে অপমান করা হয়েছে —

স্বৈরশাসকের আমলে বিদ্যুৎ উৎপাদন ছিলো — ১৫৬৪৮ mw, চাহিদা ছিলো ১৭৫০০ mw, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ চালু কথা ছিলো আগষ্টের মাঝামাঝি, সামান্য ঘাটতি পূরন হয়ে যেতো! তাড়িয়েছেন রাশিয়ান প্রকৌশলীদের,
বাংলাদেশে বিদ্যুৎ গ্রাহক সংখ্যা প্রায় ৫ কোটি, আমদানি ২৬৫৬ mw, কেন বড় পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্র ৫০০ mw বন্ধ করলেন, কেন রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র –
১৩২০ mw বন্ধ, কেন পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র — ৬৬০ mw বন্ধ? জানলাম সময় মত
এলসি খোলা হয় নাই, কেন হয় নাই, নারীর অন্তর্বাসে জল বাস্প হয়ে টারবাইন ঘুরাবে না তা জানতেন না? জানতেন না গত স্বৈরশাসক ১৩০ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ করেছেন বিদ্যুৎ খাতে, আপনাদের সরবরাহ ৮০ কোটিতে নেমে গেলো কেন?
জানতেন না এই গ্যাস কক্সবাজার মহেশখালী ভাসমান এলজি প্লান্ট থেকে সামিট করপোরেশন ১২০ কোটি কিউবিক ফুট সরবরাহ করে, এজন্য রান্নার গ্যাস ঘাটতি স্বৈরাচার আমলে হয় নাই। সামিট
থেকে বিদ্যুৎ উৎপাদন গ্যাস নিয়েছেন, বেআক্কল রা সমালোচনা করেছে, রামপাল বিদ্যুৎ কেন্দ্রে সুন্দর বনের পরিবেশ নষ্ট করবে, পরমাণু বিদ্যুৎ কেন্দ্র বিশ্ব বন্ধ হচ্ছে আমরা কেন করতে যাচ্ছি? পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে করার উদ্দেশ্য ছিলো পরমাণু অস্ত্রের কাচামাল ইউরেনিয়াম আমদানি অনুমতি পাওয়া! আরব আমীরাত পরমাণু বিদ্যুৎ উৎপাদনে গেলো! এসব দেশ পরমাণু অস্ত্র ইরানের মত করে ফেলবে!

২৬ লক্ষ ভারতীয় বাংলাদেশে চাকুরী করে, দেশের মিস ইউজ অব মানি হচ্ছে গ্যাস কিনে, বিদ্যুৎ কিনে? কোথায় আপনাদের বিজ্ঞানী স্যার আণু মোহাম্মদ, এখন কিছু বলেন না কেন? বিদ্যুৎ ঘাটতি ইঞ্জিনিয়ারিং
না জেনে বিজ্ঞ বিশ্ববিদ্যালয় পন্ডিত উপদেষ্টা স্যার টক শোতে বললেন, বিদ্যুৎ ঘাটতির কারন একটা বিল্ডিং এ ১৬ টা এসি লাগালে এমন তো হবেই? ইহা রাও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছিলেন! ব্যক্তি চরিত্র নিয়ে সমালোচনা হচ্ছে, দেশের কাজ করতে ব্যক্তি মানবতা মনুষ্যত্ব তাকওয়া পূর্ণ জীবন অধিকারী হতে হয়!
ভারতের আদানি গ্রুপ বিদ্যুৎ সরবরাহ বন্ধ করেছে এবং বকেয়া পরিশোধের চিঠি দিয়েছে!
আমার প্রফেসর শালিকা বলেন, “অপেক্ষা করেন, ১৫ বছরের জঞ্জাল সাফ করতে সময় লাগবে!”
বিশ্ববিদ্যালয় ছাত্র হলে প্রতিবন্ধী তোফাজ্জল কে হত্যা কি ১৫ বছরের জঞ্জাল সাফ করা, বিদ্যুৎ সরবরাহ গ্যাস সরবরাহ জন জীবন নিরাপত্তা এসব ১৫ বছরের জঞ্জাল? লম্ফঝম্প করে চলয়মান ইলিশ রপ্তানি বন্ধ করে আবার নাকে ক্ষত দেয়া কি বাংলাদেশের শির উন্নত করা? কয়লা ভারত থেকে না কিনেন ওটা হিন্দু কয়লা অন্য মুসলিম কয়লা আনেন! তবে ইন্দোনেশিয়া কয়লা আনার কথা শুনলাম, তাদের কয়লার মান ভালো না। বার্নিং টাইম, এ্যাশ উৎপাদন, তাপ উৎপাদন পরিমাপ,ইত্যাদি কয়লার মান নির্ভর করে, ফার্নেসে দিলেই পুড়ে ছাই হলে প্রচুর তাপ উৎপাদন হবে না!
সে যাক— আমি জ্বালানি ইঞ্জিনিরিং শিখাতে চাই না! ওটা জ্বালানি উপদেষ্টা বুঝবেন!

মাতার বাড়ী বিদ্যুৎ কেন্দ্র বন্ধ কেন ৬০০mw, কি এমন কারিগরি ত্রুটি? ভারতের ঝাড়খন্ড দিনে ১৫০০ mw সরবরাহ করতো, তা কি বন্ধ হলো ইলিশের রপ্তানি বন্ধের বদলা নাকি সেখানে ও যান্ত্রিক ত্রুটি, পুলিশ অতিরিক্ত কমিশনারের এ্যাকশন নির্দেশ না মেনে দাড়িয়ে থাকলো কোন যান্ত্রিক ত্রুটির জন্য?
ডলার সংকট কেন? স্বৈরাচার অপরিনামদর্শী শাসক পালাবার সময় তো বাংলাদেশ ব্যাংকে ঢুকে রিজার্ভ নিয়ে যান নাই! গত কয়েক বছর ৪৮ বিলিয়ন সর্ব্বোচ্চ উঠলে ও অনেক দিন ২৪ বিলিয়ন ধরে রেখেছিলেন! আপনারা এত বিজ্ঞ অভিজ্ঞ আপনাদের দেবতা মাত্র ২ বিলিয়ন দিয়ে গেলেন কেন? আমরা তো সারা জীবন লিখে আসছি ডোনাল্ড লু রা সরকার পতন ঘটায় কিন্তু পয়সা দেন না, তাদের আলপিন কিনতে গেলে কঠিন শর্ত থাকে পয়সা ডবল তাই শেখ হাসিনা তাদের যুদ্ধাস্ত্র না কিনে ফ্রান্স তুরস্ক চীন ভারত রাশা ঘুরেছেন! এটা মার্কিন নাখোশের আর ও একটা বড় কারন!
ইমরান খান পতনের পর পাকিস্তান কে দুইবার টাকা দিয়েছে চীন ও সৌদি আরব।
শাহবাজ কে টাকা দেয়া উচিত ছিলো না তবু ও নৈতিক দায় থেকে দিয়েছেন! মার্কিন পয়সা দেয়, ইসরায়েল ইউক্রেন কে — ইরান ইরাক যুদ্ধে পয়সা দিয়েছে ইরাককে আবার ফাঁসিতে ঝুলিয়ে মেরেছে! পুলিশের বন্ধু হওয়া ও বিপদ!

১৯৭৫ সালের পর খন্দকার মোশতাক বা মেজর জিয়াকে পয়সা দিলে মেট্রোরেল তখন ই হতো, দিয়েছে কি? মার্কিন যুক্তরাষ্ট্রে ঝগড়া লাগায় দেয় মামলার খরচ দেয় না! উন্নয়ন সহযোগী না! যুগোস্লাভিয়া থেকে বসনিয়া কে মুসলমান বলে বের করেছে, দারিদ্র্যতা আজ ও কাটে নাই, আজ ও টয়লেটে জল কল স্হাপন করে না টিস্যু ব্যবহার! মুসলমান বানালে মুসলমান হয় না, মন কে মুসলমান বানাতে হয়!

ভালো থাকেন সুস্থ থাকেন আল্লাহ এবং ভাগ্যের উপর ভরসা করেন! no one knows the future!

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102