শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৬:৩৬ অপরাহ্ন
শিরোনাম:

১২ জন বরেণ্য আলোকিত নারীকে সম্মাননা দিবেন জাতীয় নারী সাহিত্য পরিষদ

Coder Boss
  • Update Time : বুধবার, ২ অক্টোবর, ২০২৪
  • ২৪ Time View

স্টাফ রিপোর্টার:

জাতীয় নারী সাহিত্য পরিষদের সাপ্তাহিক সাহিত্য আড্ডা ২ অক্টোবর ২০২৪ বুধবার বিকেল পাঁচ ঘটিকায় সংগঠনের কাকরাইলস্থ কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের এডিশনাল ডিরেক্টর কবি হাসিনা মমতাজ হাসির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কবি ও কথাসাহিত্যিক নাসরিন ইসলাম শেলীর সঞ্চালনায় অনুষ্ঠিত সাহিত্য আড্ডা ও জাতীয় নারী সাহিত্য পরিষদ এর চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীর প্রস্তুতি সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা বিশিষ্ট সংস্কৃত জন, নজরুল গবেষক ও রাষ্ট্রচিন্তক মুহাম্মদ আতা উল্লাহ খান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট রাষ্ট্রচিন্তক ও কবি আব্দুল্লাহ আল মামুন বক্তব্য রাখেন, সংগীত ও বাচিক শিল্পী CID তে কর্মরত, সুলতানা চৌধুরী, বাচিক শিল্পী সুলতানা রাজিয়া ও বাচিক শিল্পী সালমা শারমিন প্রমুখ।
আগামী ৯ নভেম্বর ২০২৪ শনিবার জাতীয় নারী সাহিত্য পরিষদের ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এক জমকালো অনুষ্ঠান উদযাপন করার সিদ্ধান্ত নেয়া হয়। জাতীয় নারী সাহিত্য পরিষদ এর সভাপতি ও পুথি সম্রাজ্ঞী হাসিনা মমতাজ আপা বলেন যে, বাংলা সাহিত্যে সুপ্ত প্রতিভার সুষ্ঠ বিকাশের মাধ্যমে সাহিত্যঙ্গনে নারী নেতৃত্ব কে এগিয়ে নিয়ে যাওয়া জাতীয় নারী সাহিত্য পরিষদ এর মুল্য লক্ষ্য। পরবর্তী তে এই সংগঠন নারীদের অন্যান্য সেক্টর নিয়ে কর্ম পরিধির বিস্তার লাভ করবেন বলে তিনি আশা ব্যক্ত করেন।
সংগঠনের উপদেষ্টা বিশিষ্ট সংস্কৃতজন, নজরুল গবেষক ও রাষ্ট্রচিন্তক মুহাম্মদ আতা উল্লাহ খান বলেন, বাংলা সাহিত্য ও সংস্কৃতিকে বিশ্বায়নে নারীদের অগ্রণী ভুমিকা পালন করতে হবে। জাতীয় নারী সাহিত্য পরিষদ এর যারা নেতৃত্বে রয়েছেন তারা সংগঠনের কাজে অত্যন্ত আন্তরিক, ত্যাগী ও দূরদৃষ্টি সম্পন্ন। তাদের এই আন্তরিকতা ও ত্যাগ একদিন এই সংগঠন বাংলাদেশের নারী নেতৃত্বে ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।
সাধারণ সম্পাদক কবি ও কথাসাহিত্যিক নাসরিন ইসলাম বলেন যে, ১২ জন প্রতিষ্ঠিত নারী যারা কবি-সাহিত্যিক, শিক্ষাবীদ, আইনজীবী সহ বিভিন্ন পেশায় নেতৃত্ব দিচ্ছেন তাদের মধ্যো থেকে মোট ১২টি টি ক্যাটাগরিতে বাংলাদেশের আলোকিত নারী সূর্য সন্তান হিসেবে দেশ এবং বিদেশে অবদানের মাধ্যমে দেশের মুখ উজ্জ্বল করেছেন এমন সম্মানিত নারীদের সম্মাননা প্রদানের উদ্যোগ গ্রহন করা হয়। তিনি আরো বলেন, জাতীয় নারী সাহিত্য পরিষদ কর্তৃক উক্ত অনুষ্ঠানে যে ১২ জন সম্মানিত নারীদের সম্মাননা প্রদান করা হবে। প্রথমে প্রত্যেক বিভাগ হতে তিনজন করে তালিকা করে জুরি বোর্ডে পেশ করা হবে এবং সেই তালিকা হতে সম্মানিত জুরি বোর্ড ১২ জনকে চুডান্ত নির্বাচিত করবেন।
প্রস্তুতি সভা শেষে শরৎকালীন সাহিত্য আড্ডা টি বর্ষণ মুখর সন্ধ্যায় উপভোগ্য করে তোলেন, জাতীয় নারী সাহিত্য পরিষদ এর সন্মানিত সভাপতি হাসিনা মমতাজ আপা, উপদেষ্টা মুহাম্মদ আতা উল্লাহ খান , সাধারন সম্পাদক নাসরিন ইসলাম, সুলতানা চৌধুরী, সুলতানা রাজিয়া সহ উপস্থিত সম্মানিত সদস্যবৃন্দের কবিতা পাঠ ও গানের মধ্য দিয়ে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102