শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৬:৫৩ পূর্বাহ্ন

হবিগঞ্জ জেলায় থেমে থেমে চলছে বৃষ্টি থাকতে পারে আরও এক সপ্তাহ

Coder Boss
  • Update Time : রবিবার, ৬ অক্টোবর, ২০২৪
  • ১৭ Time View

মো ইপাজ খাঁ, মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি:

গত কয়েকদিন ধরেই হবিগঞ্জে কিছুটা বৈরি আবহাওয়া বিরাজ করছে। এর মধ্যে রাত থেকে শুরু হয়েছে থেমে থেমে বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে আগামী এক সপ্তাহ পর্যন্ত বৃষ্টি থাকতে পারে। অর্থাৎ ১১ অক্টোবর পর্যন্ত বৃষ্টি অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে ময়মনসিংহ বিভাগের জেলাগুলোতে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে, সেটির আরো অবনতির আশঙ্কা করা হচ্ছে।
আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ুর অ বিহার, পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশের মধ্যাঞ্চল পেরিয়ে আসাম পর্যন্ত বিস্তৃত এবং এর একটি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত প্রসারিত হয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের ওপর প্রবল অবস্থায় রয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে বাংলাদেশ ও উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে।
লঘুচাপ ও স্বাভাবিকের চেয়ে উঁচু জোয়ারের আশঙ্কায় দেশের সব সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। গভীর সাগরে অবস্থানরত নৌযানগুলোকে উপকূলের কাছাকাছি নিরাপদ স্থানে থাকতে বলা হয়েছে।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে বিদায় নিচ্ছে। এ সময়ে এটি শক্তিশালী আচরণ করে এবং প্রচুর বৃষ্টি ঝরায়।
এদিকে, দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে সকালের মধ্যে ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। লঘুচাপ এবং মৌসুমি বায়ুর প্রভাবে উপকূলীয় এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ের সাথে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
শুক্রবার (৪ অক্টোবর) রাতে অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য দেয়া আবহাওয়া বার্তায় এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, গতকাল শনিবার (৫ অক্টোবর) সকাল ৯টার মধ্যে সিলেট, কুমিল্লা, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার, ঢাকা, ময়মনসিংহ, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। পাশাপাশি এ সময় বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখানোর নির্দেশ দেয়া হয়েছে।
এছাড়া দেশের সমুদ্রবন্দরের জন্য ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখানোর নির্দেশ দেয়া হয়েছে। পাশধাপাশি মাছ ধরার ট্রলার ও নৌকাকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছে থেকে সাবধানে চলাচলেরও নির্দেশনা দিয়েছে আবহাওয়া অফিস।
এর আগে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাব ও বঙ্গোপসাগরে লঘুচাপের ফলে শনিবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। এ সময় সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102