শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০২:২৩ পূর্বাহ্ন

কলাম:- কেমন আছো বাংলাদেশ?

Coder Boss
  • Update Time : সোমবার, ৭ অক্টোবর, ২০২৪
  • ৩২ Time View

লেখক:- দেবিকা রানী হালদার!
———————–

আমার সোনার বাংলা কেমন আছো? কত বেগে চালাচ্ছে তোমায় আমাদের প্রিয় সরকার, নাকি তুমি একাই চলছো নির্বিকার! কেন ঝিমিয়ে ঝিমিয়ে চলা, বলিও না যদি বলতে থাকে মানা! দেশ বিদেশি পত্রিকা কয়, তোমার রিজার্ভ নাকি সর্বোচ্চ ক্ষয়, তুমি কি দেউলিয়ার কাতারে, পাকিস্তান বরাবরে? ডলারের মানে তোমার সর্বোচ্চ পতন, আমরা একটু ব্যস্হ উড়াচ্ছি নতুন স্বাধীনতার কেতন!
কত তোমার বিদ্যুৎ উৎপাদন? যা ছিলো স্বৈরাচার আমলে চৌদ্দ হাজার মেগাওয়াট, আজ কত, আট হাজার নাকি তার চেয়ে ও কম? লোডশেডিং গ্যাস রেশনিং কবে হবে শেষ, হে আমার বাংলাদেশ?
মানুষের জীবনের নিরাপত্তা কি এসেছে? তোফাজ্জল রা আর মরছে এখানে সেখানে! ট্রাফিক পুলিশ, আনসার ফিরছে কি কাজে নাকি সেই আনসারুল্লাহ বাংলা ভাই প্রগতিশীলদের মারবে গাছে বেঁধে? ইলিশ তো পেলাম না তিনশো টাকা কেজি, নাকি আবার সেই আগ্রাসী ভারত প্রীতি হুমকি ধামকি পর শুরু তেজি? কেন তিস্তা তুমি স্বৈরশাসক আমলের মত কাঁদো, চীনের সাথে রিজার্ভ চুক্তি কেন কাজ শুরু নাই আজ-ও? জানি শ্যাম রাখি না কুল রাখি সরকার পেরেশান, চীনের কাছে গেলে মার্কিন গোসসা হন!

না, ফিরে যাই গদ্য ছন্দে, প্রজারা আমরা আছি মহা আনন্দে! প্রধান উপদেষ্টা সততার সাথে কন, পুলিশ শোনে না কথা আছি পেরেশান! বাকী সভাসদ গন ঘুরিয়ে ফিরিয়ে দলীয় সরকারের মত কথা কন, এত এসি চললে লোডশেডিং হবে, এমন আহম্মক কথা কে শুনেছেন কবে? ইলিশ রপ্তানি করছি মাগনা তো নয়, যিনি এমন বলে গলাবাজি করলেন তার মাথা ঠিক ছিলো কে-বা কয়? দেশ আমাদের হাতে নাই ছাত্রদের হাতে ও নাই, অপেক্ষা করেন দেখতে পাবেন ভাই —
এতক্ষণ বয়ান করলাম সব উপদেষ্টা দের বানী,
পড়তে যেয়ে খাবেন কয়েক গ্লাস পানি!
পরমাণু বিদ্যুৎ, উৎপাদনে কবে যাবে, তাপবিদ্যুৎ গুলো কয়লা কবে পাবে? ইলিশ যদি হিন্দুর দেশে যায়, হিন্দু কয়লা আনতে ধর্মে বাঁধা কোথায়? ইন্দোনেশিয়া থেকে অর্ধেক পরিবহন খরচ, ট্রাকে/রেলে কয়লা আসতে পারে রোজ!

৫ ই আগষ্টের আগের সব ইতিহাস যদি দেন মুছে, সালাম জব্বার বরকত রফিকের রক্ত কি যাবে মিছে?
তিরিশ লক্ষ শহীদের ইতিহাস ফেলেন যদি আস্তাকুঁড়ে, তারামন বিবি রা ইজ্জত চাইতে এসে যদি ধরে ঘিরে, তিরিশ লক্ষ শহীদ আত্মা জাগে যদি বধ্যভুমি থেকে এক সাথে, কে কেথায় যাবো মোরা – মাস্টার মাইন্ডের পরিকল্পনা কোন পথে? পাহাড়ি বাঙালি হিন্দু মুসলিম বৌদ্ধ খৃষ্টান যত, এক ছাতায় আনেন এক চোখে দেখেন থাকবে অনুগত! স্বৈরাচার যা পারে নাই করে তা দেখান, শান্তি চুক্তি সব পয়েন্ট মেনে নিয়ে তাদের শিখান, সেনা অপারেশন হত্যা আগুন জ্বলছে মোদির দেশ, মণিপুরের আগুন ভারতেই হতে দেন শেষ! উপজাতি বৈষম্য সৃষ্টি, সামরিক সরকার দায়ী –
আমরা আজ ন্যায়ের পথে ন্যায়ের সরকার একই পথ ছিলো না স্হায়ী! তাইতো হলো শান্তি চুক্তি পাহাড় শান্ত হলো, সেই চুক্তির ভুল ত্রুটি সমাধান হলে সব মিটে গেলো!

পতাকা বদলান, বদলান সঙ্গীত , স্হপতি কাকে করা যায়, সবার আগে জাতীয় সংসদ তাঁরাই দেবে রায়! পার্লামেন্ট সার্বভৌম আইন করবে তারা, মুখের কথায় পূর্বের আইন মোছে না এক জারা! কোন স্বাধীনতা পালন হবে বাংলার ঘরে ঘরে, ‘৭১ নাকি ২০২৪, গণভোট নেন “জন ম্যানডেড” আসে যেটার পরে! কোনটা গনহত্যা হিটলার নাকি হাসিনা, সরকার পরিবর্তন হয় কি রেভিউলেশন নাকি লিখছি গরুর রচনা? ‘৭১ এর পরে দশ বার হয়েছে সরকার পরিবর্তন, এত স্বাধীনতা বাঙালি জাতি করবে কি বহন?
মুজিব মরেছেন জিয়া গেছেন একই পথে ধরে, এরশাদ খালেদা হাসিনা সরেছেন জনরোষের তোড়ে! সরকার পরিবর্তন একই ধারায়, উনিশ বিশ এদিক ওদিক — এমন অরক্ষিত জনগনের জীবন, বাংলা মাকে শত ধিক!
চাইনা আমরা ভারত প্রীতি চাই না লোডশেডিং,
সস্তা চাল আলু পেয়াজ চাই না খেতে পুডিং!
তিনশো টাকা চাই না ইলিশ হাজার টাকায় দেন,
ভারত কেন ইলিশ যাবে সে আমল আর এ আমলের পার্থক্য দেখান! আগের সরকার নতজানু আপনাদের মেরুদণ্ড কই, চীন মার্কিন ভারত রাশা শত্রু ছিলো না কেউ? কোন দেশ তার সেনাবাহিনী করে নাই প্রস্তুত, বাংলাদেশ কে আক্রমণ করতে, বাংলা এত হয় নাই কভু বাঙালি ভীত!

চাঁদাবাজি আর সংখ্যা লঘূ নির্যাতন বন্ধ কবে হবে, মা দূর্গা পাহারাদার মাদ্রাসা ছাত্র আর কতদিন রবে, এ কোন নাটক কোন সে পরিচালক ছাত্র হয় ট্রাফিক, বুঝে না গাড়ীর কাগজ, বিদ্যুৎ বিল দেখে বলে, চলে যান, আপনার গাড়ীর কাগজ ঠিক! লজ্জায় মরি হায় হরি হরি, ৫৪ বছর বাংলাদেশের জন্ম, বাবার বয়সে শুনি নাই যা হচ্ছে দেশ চালানোর এমন অদ্ভুত কম্ম! জনগন এত নিরাপত্তাহীনতায় ভোগে নাই, ৫৪ বছরে কভু, অসম্মানিত হন নাই পাকিস্তানের জাতির পিতা , এত হত্যা এত ধর্ষণ, এত অন্যায় পাক সেনারা করে ছিলো যথা তথা —-

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102