শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:২২ অপরাহ্ন

কাজী নজরুল ইসলামের (১২৫ তম) জন্মবার্ষিকী উপলক্ষে নজরুল আলোচনা চক্র অনুষ্ঠিত

Coder Boss
  • Update Time : সোমবার, ১৪ অক্টোবর, ২০২৪
  • ১৮ Time View

নিজস্ব সংবাদদাতা: মুরারই

সাম্যবাদী কবি কাজী নজরুল ইসলামের ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে সর্বত্রই চলছে নজরুল ইসলামকে নিয়ে আলোচনা। কবির কথা কবিতা নাচ ও গানের মধ্য দিয়ে কবির প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ। এ বছর গোঁড়ার দিকে বীরভূম জেলার রাজগ্রাম থেকে প্রকাশিত কুদ্দুস আলি সম্পাদিত চরৈবেতি পত্রিকার বিশেষ নজরুল সংখ্যা প্রকাশ করা হয়েছে।১ লা সেপ্টেম্বর বীরভূম প্রান্তিক পত্রিকার নজরুল জন্মজয়ন্তী উদযাপন সংখ্যা প্রকাশ করেন সম্পাদক সুনীল সাগর দত্ত। হাওড়া থেকে দূর্ধর্ষ সুসম্পাদক এম আব্দুর রহমান রোডম্যাপ নজরুল: ১২৫ সংখ্যা প্রকাশ করে পাঠক মহলে বিশেষতঃ নজরুল প্রেমীদের মাঝে রীতিমতো হৈচৈ ফেলে দিয়েছেন। তার প্রচ্ছদ অবাক করে দিয়েছে সক্কলকেই। রীতিমত নজর কাড়া একটি নজিরবিহীন নজরুল সংখ্যা। কবি তীর্থ চুরুলিয়ার সোনালী কাজী তো রাজ্য জুড়ে নজরুল চর্চাকে ছড়িয়ে দিতে ভ্রাম্যমাণ নজরুল স্মরণ অনুষ্ঠান সর্বাঙ্গীন সুন্দর ও সফল করতে কোমড় বেঁধে নেমে পড়েছেন।
থেমে নেই রাজ্যের একেবারে শেষ প্রান্তের মুরারই। মুরারই সমাজ কল্যাণ সোসাইটির উদ্যোগে মহাসমারোহে গত ২১ শে সেপ্টেম্বর নজরুল উৎসব হয়ে গেল। বিভিন্ন বিভাগে অঙ্কন, আবৃত্তি,সঙ্গীত প্রতিযোগিতায় অংশ নিতে ভিড় জমে যায় সেদিন। আলোচনায় অংশ নেন ঝিঙে ফুল পত্রিকার সম্পাদক সাহাবুল ইসলাম।আর সান্ধ্যকালীন নজরুল সংগীত সন্ধ্যায় শিল্পী নূপুর কাজী, দীপু কাজী ও সন্দীপন বন্দোপাধ্যায়ের নজরুল সংগীত পরিবেশন! আহা! কী আনন্দ আকাশে বাতাসে!
রামপুরহাট সাব ডিভিশন তথা মুরারই এলাকায় নজরুল চর্চাকে সবার মাঝে ছড়িয়ে দিতে দীর্ঘদিন ধরে কাজ করে চলেছে মুরারই সমাজ কল্যাণ সোসাইটি। নজরুল ইসলামের জন্ম শতবর্ষেও এই সোসাইটি মুরারই এলাকার মানুষকে একটি মনোজ্ঞ নজরুল সাংস্কৃতিক সন্ধ্যা উপহার দিতে পেরেছিলেন। এই সোসাইটির আন্তরিক আয়োজনেই কবি পরিবারের স্বজনদের সঙ্গে সান্নিধ্য লাভ সম্ভব হয়েছে এলাকার নজরুল অনুরাগীদের।
নজরুল ইসলামের কবিতা কথা গানকে প্রত্যন্ত এলাকার স্কুল গুলোর ছাত্র ছাত্রীদের মধ্যে ছড়িয়ে দিতে গতকাল শনিবার কলহপুর এইচ এম কে এইচ হাই মাদ্রাসা ( উচ্চ মাধ্যমিক)য় একটি নজরুল আলোচনা চক্রের আয়োজন করা হয়। অনুষ্ঠান মঞ্চে উপস্থিত ছিলেন সমাজ কল্যাণ সোসাইটির সম্পাদক সেমিম আলম।তাঁর সদিচ্ছাটাই খুব বেশি। নজরুল ইসলামকে নিয়ে তাঁর অনেক অনেক স্বপ্ন।
নজরুল বিষয়ক বক্তব্য রাখেন সোসাইটির সভাপতি আশরাফ আলী, নজরুল উৎসব কমিটির সভাপতি দোস্ত মহম্মদ, যুগ্ম সম্পাদক মহম্মদ নাসিরউদ্দিন প্রমুখ।
সভার শুরু হয় নজরুল ইসলামের কবিতা পাঠের মধ্য দিয়ে। কবিতা পাঠ করে কলহপুর হাই মাদ্রাসার একাদশ শ্রেণীর ছাত্রী সুলতানা জিনাতয়ারা রহমান। স্বাগত ভাষণ দেন বিশিষ্ট শিক্ষক, লেখক ও মুরারই ১ নং পঞ্চায়েত সমিতির শিক্ষা কর্মাধ্যক্ষ দোস্ত মহম্মদ।
এই অনুষ্ঠানে অণুগল্পকার, ভ্রামণিক ও বিশিষ্ট নজরুল অনুরাগী মতিয়ার রহমান কে বিশেষ নজরুল সম্মাননায় ভূষিত করা হয়। প্রথমে ব্যাজ পরিয়ে বরণ করেন মহম্মদ নাসিরউদ্দিন, পুষ্পস্তবক তুলে দেন বিশিষ্ট সমাজসেবী ও নজরুল প্রচারক সোসাইটির সম্পাদক সেমিম আলম, মানপত্র পাঠ করেন মহম্মদ নাসিরউদ্দিন এবং কলম, মেমেন্টো হাতে তুলে দেন সোসাইটির সভাপতি বিশিষ্ট শিক্ষাব্রতী ও সমাজসেবী আশরাফ আলী, দোস্ত মহম্মদ।
সম্মাননা প্রাপ্তির পর মতিয়ার রহমান জানান যে, রবীন্দ্র অনুজ নজরুল ইসলাম তাঁর প্রাণের কবি ভালোবাসার কবি। তাই তো অবসর অবকাশ পেলেই আমন্ত্রণ না পেলেও তিনি ওপার বাংলার ঢাকার নজরুল ইসলামের কবরের পাশে গিয়ে শ্রদ্ধা জানাতে ভোলেননা। সোসাইটির কাছে তাঁর এই সম্মান স্বীকৃতির ঋণ স্বীকার করেন তিনি ।ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান সংশ্লিষ্ট সকলের প্রতি।
অনুষ্ঠানে কলহপুর হাই মাদ্রাসার প্রধান শিক্ষক গোলাম সরওয়ারকে নজরুল ইসলামের ছবি যুক্ত ব্যাজ, পুষ্পস্তবক ও মেমেন্টো দিয়ে শ্রদ্ধা জানান সোসাইটির কর্ণধার সেমিম আলম।আবৃত্তি শিল্পী সুলতানা জিনাতয়ারা রহমান এবং সঙ্গীত শিল্পী বাসুদেব ঘোষকেও মেমেন্টো ও নজরুল সম্ভার উপহার হিসেবে তুলে দেন আজকের সভার সভাপতি এই মাদ্রাসার প্রধান শিক্ষক গোলাম সরওয়ার।
সভায় সভাপতিত্ব করেন গোলাম সরওয়ার। সুনিপুণ সঞ্চালনায় ছিলেন মতিয়ার রহমান।
নজরুল সুরভীত এমন একটি সুন্দর দিন উপহার পেয়ে মাদ্রাসার শিক্ষক শিক্ষিকা শিক্ষার্থী শিক্ষার্থীনীরা ভীষণ ভীষণ খুশি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102