শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১২:৪৫ অপরাহ্ন

আগামী বাংলাদেশ কোন পথে?

Coder Boss
  • Update Time : শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪
  • ২৪ Time View

লেখক:- ইঞ্জিঃ মোঃ সিরাজুল ইসলাম।

বাংলাদেশের সরকার প্রধান সন্মানিত প্রধান উপদেষ্টা “ডঃ ইউনূসের” ভয়েস অফ আমেরিকার সাথে দেয়া সাক্ষাৎকার পড়লাম বাংলা ট্রিবিউন পত্রিকায়! দারুন চমৎকার কথা বলেছেন তিনি সাক্ষাৎকারে!
বাংলা দেশের জাতির পিতা ও রোহিঙ্গা প্রবেশ সমন্ধে দারুন চমকপ্রদ ধারনা দিয়েছেন তিনি!

“মুজিব” বাংলাদেশের স্বীকৃত জাতির জনক সে বিষয়ে তিনি কি ধারনা পোষন করেন এমন প্রসঙ্গে তিনি রাখ ঢাক না করেই বলেছেন, ” ছাত্ররা চায় রিসেন্ট বাটন পুশ করতে, অতীত নিশ্চিত ভাবে চলে গেছে, এখন নতুন ভঙ্গিতে আমরা দেশ গড়বো! ”
প্রিয় পাঠক, ভারতে পাকিস্তানে চীনে ইরানে ভিয়েতনাম রাশিয়া আমেরিকা বিভিন্ন বিপরীত মুখী সরকার পরিবর্তন হয়ে দেশ শাসন করেছেন কিন্তু সে দেশের স্বাধীনতার স্হপতির নাম পরিবর্তন হয় নাই, পরিবর্তন হয় নাই জাতীয় সঙ্গীত, পতাকা! ভারতে গান্ধী আদর্শের ভারত পাকিস্তানে মোহাম্মদ আলী জিন্নাহ আদর্শের পাকিস্তান বিপরীত মুখী সরকার এখন কিন্তু জাতির জনক একই আছেন! ইন্দোনেশিয়া — সুকর্ন, আফগানিস্তান — আহমেদ দুরানি, রাশিয়া — পিটার, আমেরিকা — জর্জ ওয়াশিংটন আজীবন চলয়মান!
আসুন ৫ ই আগষ্ট কোন Independence বা Revolution আওতায় পড়ে কিনা রাস্ট্র বিজ্ঞান কি বলে তা এর আগে আর্টিকেলে লিখেছি! Genocide নিয়ে ও এক পর্ব লিখেছি!
আসলে সরকার পরিবর্তন যেমন নতুন রাস্ট্র তৈরি না, তেমনি নির্দিষ্ট আদর্শ ভিত্তিতে দীর্ঘ আন্দোলন ছাড়া Revolution না! ১৯৬৯ এর গনঅভ্যুত্থান, এরশাদ পতন, বেগম খালেদা জিয়া মাত্র তিনমাস ক্ষমতায় থেকে তত্বাবধায়ক সরকার পদ্ধতি মেনে পদত্যাগ ও ক্ষমতা থেকে চলে যাওয়া কোনটাই রাস্ট্র পরিবর্তন হয় নাই অথচ সবগুলো আন্দোলনে জীবন হানি হয়েছে বেশ!

মনে পড়ে গেলো “খন্দকার মোশতাক আহম্মেদ সাহেবের” একটা সাক্ষাৎকার। তখন তিনি ক্ষমতা হারিয়েছেন অনেক আগে, নিজ বাড়ীতে গৃহবন্দী অনেকটা! আমি বিদেশে, সাপ্তাহিক বিচিত্রায় সাক্ষাৎকার টা বড় ভায়রা আমাকে পড়ালেন, আমি ও তখন বিচিত্রায় লিখি হালকা পাতলা!
জাতির পিতা প্রশ্নে মোস্তাক সাহেব বলেছিলেন, “জাতি থাকলেই তার বাবা-মা খালা ফুফু থাকতে হবে নাকি “?
আমি দুই ভাবে কথাটা বলতে চাই, রাস্ট্রের একটা পরিচয় হলো জাতির জনক, সঙ্গীত ও পতাকা! বিশ্বে এসব ছাড়া কোন রাস্ট্র নাই! মুজিব যদি ১৯৫৪ থেকে ১৯৭১ পর্যন্ত অন্যায় করে থাকেন তার শাস্তি যদি ১৯৭৫ সালে স্ব পরিবারে ২২ জন সদস্য নিয়ে প্রায়শ্চিত্ত না হয়ে থাকে এবং বর্তমান দেশ পরিচালকদের কাছে অপাংতেয় হয় তা হলে পার্লামেন্ট তৈরি করে পরিবর্তন করুন এবং শেখ হাসিনা পতনের মাস্টার মাইন্ড ” মাহফুজ আনামকে” জাতির জনক ঘোষণা করুন তবু ও একজন জাতির জনক রাখুন! “মাহফুজ আনামকে’ তো সন্মানিত প্রধান উপদেষ্টা বিশ্ব মঞ্চে আন্দোলনের মাস্টার মাইন্ড বলে পরিচয় করিয়েছেন!

প্রিয় পাঠক, যে সরকার এবং তার টীম ৬ জন উপদেষ্টা, ৪৬ জন মন্ত্রী, ৩৫০ জন সাংসদ, ৬৪ জন দলীয় জেলা চেয়ারম্যান, ৪৯৫ জন দলীয় উপজেলা চেয়ারম্যান, ৪৫৭৮ জন ইউনিয়ন চেয়ারম্যান এবং সম পরিমান আওয়ামী সভাপতি ও জেনারেল সেক্রেটারি নিয়ে একজন মাদ্রাসার আলিম পাশ (H S C) বিশ্ব বিদ্যালয় ছাত্রের ‘গনতান্ত্রিক ছাত্র শক্তি’ নামক অখ্যাত ছাত্র সংগঠনের আন্দোলনে জাতির জনকের মাথায় প্রসাব করা ঠেকাতে পারে না, জাতির শ্রেষ্ঠ সন্তানদের অপমান ঠেকাতে পারে না তেমন অপরিনামদর্শী দুর্নীতি প্রশ্রয় দানকারী ঢিলেঢালা প্রশাসনিক মানসিকতার নির্বোধ শাসকের আর ভাসানী তর্কবাগীশ সোহরাওয়ার্দী মুজিবের আওয়ামীলীগের নেতৃত্ব দেয়ার অধিকার থাকে না! ছাত্রলীগ নামধারী কারো রাজনীতি করার অধিকার থাকে না!
অতএব, গনতান্ত্রিক ছাত্র শক্তির “মাহফুজ আলম জাতির জনক হলে কি ক্ষতি! ”
তা হলে “রিসেন্ট বাটন অন” নিশ্চিত ভাবে অতীত চলে গেছে” উক্তি এমন ই বুঝি ‘৫২ র ভাষা আন্দোলন ও রফিক জব্বার বরকত মৃত্যু আর ইতিহাস নয় ! হোক উর্দু হরফে বাংলা ভাষা লেখা! ‘ ১৯৭১ এ, ৩০ লক্ষ লোকের জীবন দেয়া ৩/৪ লাখ নারীর ইজ্জত দেয়া সব মুছে গেলো! যাক, সব যাক তারপর ও কি ১৯৭১ সালে মুক্তি যুদ্ধ করার অপরাধে বিচার যদি হয় আশ্চর্য হবো না মোটেই কেহ, যারা সাক্ষাৎকার টা হৃদয়ঙ্গম করতে পারবেন!

দ্বিতীয় বিষয়টা রোহিঙ্গাদের আগমন এবং গ্রহনের প্রতিশ্রুতি কিছুটা রহস্যময়! যতগুলো হোক সে সংখ্যা ১০ থেকে ১৪ লাখ যা এদেশ সামলাতে হিমসিম খাচ্ছিলো, নতুন ‘সুইচিং মোডে’ কোন নতুন পরিকল্পনা থাকলে আশ্চর্য হবো না মোটেই! আমার জানা মতে বিগত সরকারের উপর চাপ ছিলো রোহিঙ্গাদের আত্মীয় করন করে নাগরিকত্ব দেয়ার যা অর্বাচীন প্রধানমন্ত্রী মেনে নেন নাই এমন কি বন্ধু প্রতিম সৌদি আরবের ও এমন সুপারিশ ছিলো! আমাদের দেশ যদি আমেরিকার মত অভিবাসী (migrants) দের নাগরিকত্ব দেয় তা এক জন সাধারণ নাগরিক হিসাবে কি ই বা বলার আছে, তবে যে সরকার এমন টা করবেন তিনি ১৪ লাখ ভোট ব্যাংক হাতে পাবেন!

প্রিয় পাঠক, নতুন বাংলাদেশ কেমন হবে তার একটা ধারনা আমার মস্তিষ্কে আকা হয়ে গেছে যা এই সাক্ষাৎকারের আগে আমার শীতকালে কুজ্ঝটিকায় ঢাকা অংশুমালীর মত কুয়াশাচ্ছন্ন ছিলো! আপনারা ও হয়তো বুঝতে পারবেন একটু গভীরে গেলে!

ভালো থাকেন সুস্থ থাকেন নিজ দেশকে ভালোবাসেন!

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102