শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:৩৬ অপরাহ্ন

কলামঃ- মানবতা ধর্মের শিক্ষা

Coder Boss
  • Update Time : সোমবার, ২ সেপ্টেম্বর, ২০২৪
  • ৪৪ Time View

লেখকঃ- দেবিকা রানী হালদার

হিন্দু মুসলিম বৌদ্ধ খৃষ্টান আমরা কেউ মানবিক মানুষ হই না, কারন আমরা খুব সস্তায় ধর্ম পেয়ে যাই! মুসলমানের ঘরে জন্ম বলে আমি মুসলিম,হিন্দুর ঘরে জন্ম আমি হিন্দু, এই পৈতৃক সূত্রে সস্তায় পেয়ে মূল্যবান ধর্মের কদর কেউ বুঝি না বরং ব্যবসা ক্ষমতা অর্থবিত্ত আয়ে ধর্ম ব্যবহার করি!
মসজিদ মন্দির থেকে বের হয়ে ওজনে কম, মিথ্যা কথা, সুদ ঘুষ ভূমিদস্যুতা ধর্ষণ অকৃতজ্ঞতা বেঈমানি সবই করছি ধর্মীয় ছাতার নিচে থেকে, অথচ উল্লেখ্যিত সব কর্ম মানুষ কে নরকে/দোজখে নিবে পবিত্র কুরআন গীতা বাইবেলে বলা আছে। এই ধর্মের ছাতার নিচে থেকে মানুষ কে ধোঁকা দিচ্ছি। ব্যাংক বীমার নামের আগে ধর্মীয় সাইনবোর্ড ঝুলায় ধর্মপ্রাণ মানুষ কে ধোঁকা দিচ্ছি কারণ আমি মানবিক মানুষ না। ধর্মের গুরুত্ব আমার কাছে পানসে!
জাপান জার্মান ইউরোপ আমেরিকা মানুষ ওয়াজ নসিহত গয়া কাশি দৌড়াদৌড়ি নাই কিন্তু ত্রান দিতে পুলিশ সেনাবাহিনী লাগে না, নিজের টা নিজে নিয়ে চলে যায়, হোটেল রেস্টুরেন্টে চা কফি নাস্তা খেতে গেলে আর একটা নাস্তার দাম দিয়ে আসে এবং বলে আসে, কোন অভুক্ত অভাবী রেস্টুরেন্টে এলে তাকে যত্ন সহকারে অন্য বিল পরিশোধ নাস্তাটা খাওয়ায় দিবেন!

এমন উদাহরণ কোন হিন্দু মুসলিম দেশে আছে, নাই, কারণ আমরা ধর্মের আগে মানুষ হই নাই, সস্তায় ধর্ম পেয়ে ধর্মের আসল অর্থটা ই বুঝি নাই।
মুসলমান থেকে হিন্দু, হিন্দু থেকে খৃষ্টান এমনি ধর্ম পরিবর্তন করতে লাগে পাঁচ মিনিট কিন্তু মানুষ হতে লাগে সারাটা জীবন, সারা জীবনে ও কেউ কেউ মানুষ হয় না। মানুষ হয়ে মানবতা মনুষ্যত্ব অর্জন করার আগে সব দেশে সংখ্যা লঘূ অত্যাচারিত হতেই থাকবে!

ধর্ম পালন করলে মানুষের মায়া মমতা হয় না কেন, মানুষ মানুষকে ক্ষমা করতে পারে না কেন, সবাই মিলে মিশে থাকতে পারে না কেন, এতো অহংকার কেন মানুষের ভিতর?

পাঠক, এখন বলেন ধর্ম আগে না মানবতা আগে? মানবতা মানুষকে সৎকর্ম সৎপথে শান্তির পথে বিশ্ব যুদ্ধ থেকে ও বিশ্বকে শান্তি দেয়, রক্ষা করে।যে দেশ যতো মূর্খ অকর্মা সেই দেশ ধর্ম নিয়ে রাজনীতি করে বাড়াবাড়ি করে ঘরে বাইরে সমাজে অজানা ধর্মীয় আইন কানুন, কুরআন বেদ বাইবেল কি বলেছে জানে না, অনুমান ধর্ম ধ্বজাধারী লোক গুলোর ধর্মের নামে বিভেদ সৃষ্টি সহ দৌরাত্ম বাড়ায়।
ধার্মিকদের মানবিক হতেই হবে তানা হলে দেশ বিশ্ব ধ্বংস হবে, শান্তি আসবে না। আগে সবাই মানবিক হোন পরে ধর্ম পালন করেন। কুরআন গীতা বাইবেল তানাখ ত্রিপিটকের অর্থ বুঝেন, আল্লাহ ভগবান ঈশ্বর যীশুর নির্দেশ নিষেধ বোঝেন পরে ধর্ম করেন!

মনে রাখেন, মৃতু মানব জীবনের চরম বাস্তবতা! আপনি থাকতে পারবেন না, যেতে হবে! তা হলে গরীবের হক কেন মারছেন, সম্পদের পাহাড় কেন গড়ছেন, ব্যাংক কেন লুটছেন, মুসলমান হিন্দু বৌদ্ধ সাইন বোর্ড তো আছে, কি নাই, নাই আপনার মধ্যে আমল, বিবেক, মানবতা মনুষ্যত্ব!

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102