শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০২:৫০ অপরাহ্ন

কবি সাহিত্যিক শিল্পী ক্ষুধায় মৃত্যু!

Coder Boss
  • Update Time : শনিবার, ১২ অক্টোবর, ২০২৪
  • ১৭ Time View

লেখক: ইঞ্জিঃ মোঃ সিরাজুল ইসলাম।

যখন বৃহত্তর ভারতে ২০ টাকা সোনার ভরি তখন একটা গান গেয়ে যিনি নিতেন ৩০০০ টাকা তিনি ও শেষ বয়সে কলকাতার বাড়ী পর্যন্ত বিক্রি করে চলে যেতে হয় মায়ের পেশায়, নর্তকী বাইজী হয়ে মহীশুর রাজার ডাকে সাড়া দিয়ে! অথচ নাচ গান অভিনয় কথক সব ই শিখেছিেন বাঈজী মায়ের প্রচেষ্টায় কিন্তু দেহ ব্যবসা ভালো লাগলো না তাই মাকে ছেড়ে বেরিয়ে গেলেন!

প্রিয় পাঠক, নজরুল মাইকেল মধুসূদন জীবনানন্দ আল মাহমুদ শরৎচন্দ্র মান্নাদে ঢালি উডের অভিনেতা আনোয়ার হোসেন বলিউডের মীনা কুমারী এমনকি কবিগুরু রবীন্দ্রনাথ ও স্ত্রীর রক্ষিত গহনা জমিদারি বিক্রি করেছেন শেষ জীবনে! জেল খেটেছেন নজরুল ইসমাইল হোসেন সিরাজী তারাশঙ্কর সহ অনেক কবি লেখক গায়ক শিল্পী শুধু সরকারের রোষানলে পড়ে! রবীন্দ্রনাথ ভারতের পাঞ্জাবের অমৃতসর জানি ওয়ালা বাগ হত্যাকান্ডের প্রতিবাদে বৃটিশদের দেয়া নাইট উপধি বর্জন করেন! রাজনৈতিক নেতা রা যখন কথা বলতে অপারগ হন তখন কলম সৈনিক রা তাদের কলমে অগ্নিবর্ষণ করে সংগ্রাম চালিয়ে যান অকুতোভয় দুঃসাহসী সৈনিকের মত বাঙ্কার থেকে উঠে আসেন রাইফেল নয় ধারালো কলম নিয়ে! নেতাজি সুভাষ বসু যখন রেড ফৌজ নিয়ে লড়ছেন তখন নজরুল রবীন্দ্রনাথ তারাশঙ্কর ইসমাইল হোসেন সিরাজী বঙ্কিম (ছদ্মনামে) লড়ছেন বৃটিশদের বিরুদ্ধে মসি ছিলো তাদের অস্ত্র আর মস্তিষ্ক সঞ্চালনায় স্ফূলিঙ্গের বিচ্ছুরণ —

প্রিয় পাঠক, আমার মূল বিষয় না খেয়ে মরা সেই শিল্পী যিনি প্রথম ভারত বর্ষে গান রেকর্ড করার যোগ্যতা অর্জন করেন ১৯০২ সালে শ্রদ্ধেয় শিল্পী “গওহর বাঈ”! বিনম্র শ্রদ্ধা সেই শিল্পী কে যিনি একটা গানে ৩ হাজার টাকা নিতেন তখন ভারতে এক ভরি স্বর্ণের মূল্য ছিলো ২০ টাকা মাত্র!
গওহর বাঈ নর্তকীর সন্তান, মেধা দিয়েছিলেন বর্ণনাতীত উপরের ভগবান! স্বামীর নির্যাতনে ডিভোর্সের সিদ্ধান্ত নেন, মামলায় বার বার হেরে আবার আপিল এমনি সর্ব শান্ত হন! শেষ পর্যন্ত কলকাতার বাড়ী বিক্রি করে মহীশূরের রাজার কাছে চলে যান, যার প্রস্তাব তিনি বার বার করেছিলেন প্রত্যাখ্যান! আমার আপনার ভাগ্য কলকাঠি নাড়েন মহাশক্তিধর নিরপেক্ষ ভগবান! পেটের ভাত জোগাড়ে মায়ের পেশায় ফিরে যান, পায়ে ঘুংঘুর নুপুর বেঁধে আবার নর্তকী হন, রাতে শয্যা সঙ্গীনী রাজার বাহুবন্ধন!
১৯৩০ সালে ইহলোক ত্যাগ করেন এই মেধাবী শিল্পী শত বেদনা ক্লিষ্ট লাভা প্রবাহিত অন্তর দগ্ধ ক্ষত নিয়ে!

ভালো থাকেন সুস্থ থাকেন নিজ দেশকে ভালোবাসেন। এদেশের শ্রেষ্ঠ সন্তানদের সন্মান করেন! বেগম রোকেয়া সুফিয়া কামাল জাহানারা ইমাম নূরজাহান নজরুল রবীন্দ্রনাথ জয়নাল আবেদীন শেরেবাংলা সোহরাওয়ার্দী ভাসানী তর্কবাগীশ মুজিব রোজ জন্মায় না বাংলা মায়ের গর্ভে, এতটুকু ভুলবেন না! ” One swallow does not make a Summer !”

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102