শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১১:২১ পূর্বাহ্ন

কলাম:- কিছু কথা কিছু ব্যথা! পর্ব – ৪

Coder Boss
  • Update Time : শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪
  • ৫৭ Time View

লেখক:- ইঞ্জিঃ মোঃ সিরাজুল ইসলাম।

ভারতের গ্লোবাল ভূরাজনৈতিক ভিডিও শুনলাম যা শোনার থেকে নিউইয়র্ক টাইমস The Arab News তাস ডেইলি বেইজিং বা হিন্দুস্তান টাইমস পড়লে বেশী সত্যতা পাই! বেশ কিছু সত্যি ঘটনা তিনি বলেছেন, ভদ্রলোক পেশায় কলেজ শিক্ষক!
চীনের বাংলাদেশে টার্গেট ভারত ঠেকাতে আন্দমান মালাক্কায় প্রভাব বিস্তার, ভবিষ্যতে বাংলাদেশ থেকে প্রচুর শ্রমিক নিয়োগ, বাংলাদেশের বাজার দখল, চীনে এজন্য কয়েকটা কলেজে বাংলা ভাষা শিক্ষা চালু, অনেক বিলিয়ন লোন দেয়া ইত্যাদি!

আমেরিকান টার্গেট সামরিক ঘাটি করা বাংলাদেশ ভূখন্ডে, বাংলাদেশ মিয়ানমার ভূখন্ড নিয়ে খৃষ্টান দেশ করে আর একটা ইসরায়েল তৈরী, বঙ্গোপসাগরে আধিপত্য মানে দক্ষিন চীন সাগরে চীনা সামরিক excercising খর্ব করা যা হংকং থেকে নজরে রাখা যাচ্ছিলো না! এই পরিকল্পনাগুলো বাস্তবায়নে হাসিনা সরকারের পতন, দেশে দুর্ভিক্ষ সৃষ্টি, বা কারো সাথে যুদ্ধ, জামাত বা কোন কট্টর পন্হী দলকে ক্ষমতায় আনা, সে জন্য ডোনাল্ড লু দি এ্যাসিটেন্ট সেক্রেটারি অব স্টেট as wellas C I A Agent, এবং গ্লোবাল সরকার পতনের নায়ক ইত্যাদি। তিনি চীন, পাকিস্তানের আই এস আই, ডোনাল্ড লু, বাংলাদেশ সেনা কিছু মার্কিন ও পাকি পন্হী কিছু ভারত পন্হী বলেছেন! পুরো ঘটনা একটা
বিলিয়ন বাজেটের মার্কিন ষড়যন্ত্র বলেছেন!

প্রিয় পাঠক, ডোনাল্ড লু ৩০ শে মে বাংলাদেশ সফরে এলেন এবং হাসিনা প্রশাসনের অথর্ব বিদেশ মন্ত্রীর সাথে বৈঠক করলেন! হাসিনাকে কি বার্তা দিলেন, তবু ও তিনি ছাত্রদের গায়ে মাখলেন না কেন?
১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যার আগে ও কিসিঞ্জার এসেছিলেন এবং বঙ্গবন্ধুর সাথে সাক্ষাৎ করেছিলেন, রাস্ট্র দূত পরিবর্তন করে তার আগেই ১৯৭৩ সালে চিলির আলেন্দের হত্যাকারী ও সামরিক জান্তা পিনাচোট কে ক্ষমতায় বসানো “ফিলিপ চেরিকে” বাংলাদেশে আনা হয়, কিসিঞ্জার চলে যাওয়ার কিছু দিনের ভিতর মুজিব পরিবার সহ ২২ জন নিয়ে নিহত হন! ডোনাল্ড লু ৩০ শে মে সফরের পর হাসিনা ঘুমালেন কেন? বাংলাদেশের ইতিহাস, ভূগোল দর্শন যিনি জানেন না তাকে কেন একটা দেশের প্রধানমন্ত্রী হতে হবে! ২০১৮ সাল থেকে কোটা আপত্তি চলে আসছে অথর্ব শিক্ষা মন্ত্রী বা প্রধানমন্ত্রী কেন সেদিকে দৃষ্টি দিলেন না! অনেক কেনর উত্তর আমি পাই না!

জনগন থেকে কেন একজন নেতা বিছিন্ন হবেন? একবার বিএনপি একবার আওয়ামী সরকার আমাদের পছন্দ ছিলো কারন বৃহৎ গ্রামীন জনগোষ্ঠীর ভূমিদস্যুতায় কম ভোগে!
কেন নির্বাচন দিতে মুজিব কন্যা ভয় পাবেন?
কেন ইউনিয়ন চেয়ারম্যান ৪৫৭৮ সিট সব দরকার?
কেন উপজেলার ৪৯৩ টা আসন সব চাই?
কেন দুর্নীতিবাজ ছাড় পাবে?
কেন বেসিক ব্যাঙ্ক প্রথম চুরি ছাড় পেলো? ৩৯ মামলার আসামী বাচ্চু নামক পান্ডা বিমানবন্দরে আটক হবে না!
কেন ২০১১ সালের তিস্তা চুক্তি মমতা নাটকে ফেল করার পর ২০১৮ সালে চীনের রিজার্ভ ও লোন আলোর মুখ দেখলো না?
কেন একজন নেতা পরাশক্তির জিওপলিটিক্যাল সতর্কতা থাকবে না?
কেন এত ভারত নির্ভরশীলতা জনগনের মোটিভ নেতায় বুঝবেন না?
কেন তিনি জানেন না ভারতের বিমুখ ৯০% মানুষ হয়েছে সেই “বিশ্বকাপে” ভারতের জোর করে বাংলাদেশ কে ঠকানোতে। সেই থার্ড এ্যামপায়ার পাকিস্তানি নিয়োগ, ১ ম আ্যাম্পার বৃটিশ নিয়োগ, যে বিশাল মাঠে মাশরাফি এ্যাকসিডেন্ট করে হাটু হারায় সেখানে খেলাটা ফেলে মানসিক ভীতি সৃষ্টি করা, জোর করে মাহমুদুল্লাহ কে আউট করা, বিশ্ব ক্রিকেট পরিচলানা বোর্ড সভাপতি বাংলাদেশী হওয়ায় অপমান করা। তার পর আর কখনও ভারত পাকিস্তান ক্রিকেট খেলায় ভারত জিতলে ঢাকায় মিছিল বের হয় নাই! আমার নিজ ঘরেই ভারত বিরোধী তা ক্রিকেটে দেখেছি আমার নিজ ছেলে সহধর্মিণী কে।

প্রিয় পাঠক, বাংলাদেশ জাহান্নামে যাবে না স্যাটালাইট মিসাইল বানাবে তা নিয়ে এদেশের অনেক লোক ধার ধারে না, তেমন বোঝে ও না, বিশ্বে আজ পর্যন্ত কয়েক হাজার বিমান বিধ্বস্ত হয়ে হাজার হাজার লোক মরেছে কিম্ত সব কালাকৌশল জানা পাইলট প্যারাসুট নিয়ে অনায়াসে নেমে আসতে পারে তবু ও তা কি কোন পাইকট কোনদিন করেছেন? বিধ্বস্ত হওয়ার সব দায়িত্ব নিয়ে নিজেও আত্মাহুতি দিয়েছেন! দেশের সর্বাধিনায়ক বিমান পাইলট!

মুজিব কে বৃটিশ সাংবাদিক ১৯৭২ সালে অক্টোবরে সম্ভবত ইন্টারভিউ তে জিজ্ঞেস করেছিলেন,”আপনি ভারতে পালিয়ে গেলেন না কেন ২৫ শে মার্চ অপারেশন সার্চ লাইটে শুরু হলে? “আপনাকে হত্যা করা হতে পারতো”! মুজিব উত্তর দিয়েছিলেন,” Leader of the peoples can’t ESCAPE leaving his Peoples! ভারত কেন আমি যে-কোন দেশে চলে যেতে পারতাম, পালাবো কেন, প্রয়োজনে আমার জনগণের সাথে জীবন দেবো! ”

বিশ্বের অপরিনামদর্শী দুর্নীতি প্রশ্রয় দেয়া স্বজন প্রীতি কারক চাটুকার পরিবেষ্টিত সব কুম্ভকর্ণ শাসক কে পালাতে হয় সব নেতা পাতি নেতা ফেলে যারা নেতাকে জনবিচ্ছিন্ন করে তিলেতিলে আর নেতা হাততালি গুনে মিলেমিলে!
ক্ষনতার মোহে ঈশ্বরবাদে নিজেকে সমর্পণ করা
ইরানের রেজা শাহ, ফার্ডিনান্ড, চিয়ং কেই শাক, মার্কোস, ইদি আমিন, মিশরের ফারাহ এমনি যূগে যূগে অনেক শাসক দেশ ত্যাগ করতে বাধ্য হয়েছেন কিন্তু শেখ হাসিনা পলায়ন সারা বিশ্ব একটা ঝাঁকুনি খেয়েছে, অনিশ্চয়তায় পড়েছে, “বাংলাদেশের ভবিষ্যৎ, ভারত, চীন (যদি-ও চীনের হাত আছে হাসিনা পতনে), ইরান তুরস্ক রাশিয়া, পুরা এশিয়া অবশ্যই এবং বিশেষ করে আরবীয় ২৪ টা দেশ দুশ্চিন্তা গ্রস্ত সত্যি কি আমেরিকা বাড়ীর পাশে প্রতিবেশী হচ্ছে? “বাইডেন স্যারের” হাসিনার মত ভুল পদক্ষেপে হাত ছাড়া এশিয়া আবার তিনি ক্ষমতায় থাকতে হয়তো পুনরুদ্ধার হলো! দেখে যেতে পারলেন ১০২ বছর বয়সের কিসিঞ্জার ১৯৭১ সালের পরাজয় ২০২৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিতর ই পাকিস্তান পতাকা, মুজিবের মাথায় প্রসাব করা, রবীন্দ্রনাথের অপমান যা ১৯৭৫ এ পদক্ষেপ নিয়ে ও সাকসেসফুল হয় নাই মিশন! আওয়ামী রাজাকার বলা “জিয়া” মুক্তিযোদ্ধা প্রমান করেছেন “খন্দকার মোস্তাক কে পাঁচ বছর জেলে পচায়ে এবং মৃত্যু পর্যন্ত গৃহবন্দী রেখে!”

কে দায়ী, এমন আকস্মিক পট পরিবর্তনের জন্য! আকাশ চুম্বি প্রশংসা বিশ্বে উন্নয়নের রোল মডেল বাংলাদেশের? পাকিস্তানের I S I, মার্কিন C I A, বাংলাদেশের রাজনৈতিক দল, ছাত্র, মোটেই তা নয়, একজন অপরিনামদর্শী দেশ নামক বিমানের পাইলট ! বিধ্বস্ত বিমান থেকে তিনি প্যারাসুটে ব্যবহারে নেমে গেছেন কিন্তু —-

ভালো থাকেন সুস্থ থাকেন নিজ দেশকে ভালোবাসেন, যত ইচ্ছে আমাকে বকেন কিন্তু ইহাই সত্যি ! হতে পারে পাশেই আর একটা ইসরায়েল, হতে পারে শত বছরের জন্য এশিয়ার মাথা নত! যারা তসবিহ ফেজবুক প্রফাইল পিকচার করে ধর্মধ্বজী মনে করে তারা আর বুঝে কত?

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102