সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ১২:৩১ অপরাহ্ন

কলাম:- বর্তমান সরকারের ভবিষ্যৎ !

Coder Boss
  • Update Time : সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৪
  • ৩৮ Time View

লেখক:- ইঞ্জিঃ মোঃ সিরাজুল ইসলাম।।

দেড় মাস বয়সী ডঃ ইউনূসের সরকার সবকিছু করে ফেলবেন তেমনটা আমরা আশা করি না, তবে morning show’s the day আমরা তীক্ষ্ণ বিশ্লেষণ করে দেখেছি সরকার শীতের কুজ্ঝটিকায় ঢেকে যাওয়া অস্পষ্ট অংশুমালী! ডঃ ইউনূসের সরকার যদি সূর্য হন তা হলে প্রখরতা বাড়লে কুজ্ঝটিকা কেটে ঝলমলে রোদ আজীবন দেখে আসছি! কিন্তু তাকে তেমন অংশুমালী ভাবতে পারছি কই?

বিশ্বের সব বিপ্লব এবং নতুন রাস্ট্র গঠনের পর ও এমন বিশৃঙ্খলা হয় নাই! বাংলাদেশে
৫ ই আগষ্ট না কোন Revolution সজ্ঞায় পড়ে না কোন স্বাধীনতা? একজন অপরিনামদর্শী দুর্নীতি প্রশ্রয় দানকারী ঢিলেঢালা প্রশাসনিক মানসিকতার নির্বোধ শাসক অগোছালো ভাবে ভুলের মাসুল দেয়ায় সরকার পরিবর্তন হয়েছে শুধু!
১৯৭১ সালের নতুন সরকার প্রধান দেশে ফেরার আগে কোন বাঙালি আমাদের পূর্বের দেশ পাকিস্তানের “জাতির জনক জিন্নাহর” মাথায় প্রসাব করে ই, না কবি ইকবালের মহা কাব্য “আসরার ই খুদা” পাবলিক লাইব্রেরি থেকে পুড়িয়েছে কেউ? ৯৩ হাজার পাকিস্তান সেনার দায়িত্ব দেয়া হয়েছিলো সেক্টর কমান্ডার মেজর হুদাকে, তিনি একটা ঢিল ও ছুড়তে দেন নাই পাকিস্তান সেনাদের গায়ে, অথচ দুইদিন আগে ও আমার বোন মা কে উলঙ্গ রেখে বাংকারের ভিতর মাঝে মাঝে ধর্ষণ করেছে এই সেনারা, ৩০ লক্ষ বাঙালি হত্যা করেছে ঠান্ডা মাথায় হাজার সাতশ তের মত বুদ্ধি জীবি হত্যা করেছে পরিকল্পিত ভাবে রাও ফরমানের পরিকল্পনায় বাংলাদেশ কে মেধাহীন করতে।
মুজিব ফেরার আগেই তাজউদ্দীন নজরুল ইসলামরা গ্রামে পর্যন্ত নমিনেটেড চেয়ারম্যান তৈরি করে ত্রান বিতরন সুষ্ঠু ভাবে আইন শৃঙ্খলা ফিরিয়ে এনেছেন! হয়নি কোন চাঁদাবাজি হয়নি কোন এবারের মত প্রতিশোধ! তখন ও মুক্তি যোদ্ধাদের হাতে অস্ত্র নদীতে পাক সেনা দ্বারা নদীগুলোতে মাইন পোতা সর্বত্র! মুজিব ফিরে এলে অস্ত্র জমা নিলেন আগে, প্রতিশোধ ঠেকাতে নির্দিষ্ট অভিযোগ ছাড়াদের “সাধারণ ক্ষমা” ঘোষনা করলেন!

রাশিয়াকে ডেকে গোয়ালপাড়া (খুলনা), সিদ্ধিরগঞ্জ পাওয়ার স্টেশন চালু সহ মাইন সুই পিং টীপ লাগিয়ে দিলেন সব নদী পথে।
১৯৭৫ সালে খন্দকার মোশতাক ক্ষমতায় এসে ৮১ দিনে প্রচুর কাজ করেছেন, তখন ও কেউ মুজিবের মাথায় প্রসাব করে নাই এবং খন্দকার মোশতাক তাকায় উপভোগ করেন নাই!

প্রিয় পাঠক, কিছু পন্ডিত আসল কাজ রেখে জাতীয় পতাকা সঙ্গীত পরিবর্তনে লেগেছেন! কোন কোন পন্ডিত জনরোষ প্রমানে ব্যস্ত! ৫ ই আগষ্ট পর্যন্ত স্বৈরশাসকের পুলিশ প্রশাসন হত্যা কতজন?
৩০০/৪০০ পুলিশই হত্যা হয়েছে বিভাগ থেকে বলা হচ্ছে বলে পুলিশ সব কাজে যোগ দিচ্ছে না। মহা হিসাব রক্ষক অফিস সামনে জন বিক্ষোভ গ্রেড পরিবর্তনে রোড ব্লকেডে অতিরিক্ত পুলিশ কমিশনার এ্যাকশন নিতে বললে, সাধারণ পুলিশ নির্দেশ মানেন নাই! এখানেই সরকারের ভবিষ্যৎ অন্ধকার মনে হয়!সব দেশের পেপার পত্রিকা নিউজ ঘেটে ৫ ই আগষ্ট পর্যন্ত ৩২৫ জন হত্যা আসে, পুলিশ ততদিনে ৩০০ এর উপরে হত্যা, রয়ে গেছে 7.62 bulet বিতর্ক। স্বাস্থ্য মন্ত্রী রাজারবাগ পুলিশ হাসপাতালে হাজার খানেক ১১ ই আগষ্ট পর্যন্ত হত্যা বলেছেন, ৫ ই আগষ্ট আলাদা বলতে পারেন নাই। আজ কেউ ২ হাজার বলেছেন, হোক দুই হাজার, এটা কি জনরোষ সংখ্যা? এটা কি গনহত্যা?

আমার এক অধ্যাপক শালিকা বলেছেন,”অপেক্ষা করেন, ১৫ বছরের জঞ্জাল — ” এই হলো মুখস্থ বিদ্যার দোষ! খন্দকার মোস্তাক ৮১ দিনের শাসন না জানা, ৩০ লক্ষ শহীদ মুক্তি যুদ্ধ ইতিহাস না জানা, এরশাদ পতন আন্দোলনের হত্যা না জানা,
রপ্তানি খাত পোশাক ঔষধ কত কারখানা বন্ধ তা না জানা, বিজেএমই সভাপতি কি বলেছেন, আশুলিয়া কে হত্যা হয়েছে, গার্মেন্টস রপ্তানি দেশ গুলো ভারত চীন কিভাবে দখল করে ফেললো, আমাদের ২৭৪ বা এমন গার্মেন্টস বন্ধ, কিছু না জানা শিক্ষিত অশিক্ষিত রা ডঃ ইউনূসের বড় বাধা! বিশ্ববিদ্যালয়ে সেই ছাত্র রা নিরীহ প্রতিবন্ধী তোফাজ্জল কে কি নির্দয় ভাবে মারলো যা Arab News, Daily Baijing, Hindustan times, Tas ফলাও করে লিখছে! মানবতা মনুষ্যত্ব বোধের অভাবি শিক্ষিত লোকগুলো এমন নিষ্ঠুরতায় বিচলিত বা বিগলিত নয় মোটেই! এদিকে জাতিসংঘের গুতেরেস তার মানবতার গুরুদের বসিয়ে রেখেছেন বাংলাদেশে গনহত্যা ঘোষনা করে আন্তর্জাতিক বিচারের কাঠগড়ায় হাসিনাকে তোলার!

স্কুল কলেজ অফিস আদালত সব এখনও
খোলা সম্ভব হচ্ছে না, জনগন নিরাপত্তার অভাব বোধ করছে গ্রাম থেকে শহর পর্যন্ত। চাঁদাবাজি সংখ্যা লঘূ নির্যাতন এখন ও শূন্যে আনা সম্ভব হয় নাই! বাজার দর হুহ্ করে বাড়ছে! আওমীলীগ নয় আওয়ামী দুষ্কৃতকারীরা পয়সার বিনিময় পুনর্বাসিত হচ্ছে! হয়রান হচ্ছে ভালো মানুষ প্রগতিশীলদের আওয়ামীলীগ বানায়ে!
অন্তর্বর্তীকালীন সরকারের কাছে বিএনপি দাবী করতে পারে নির্বাচনের, কারন তারা দীর্ঘদিন সংগ্রামে নির্যাতিত হয়েছেন, ব্যর্থ সংগ্রাম হোক আর সফল পরবর্তী নির্বাচনে তারা ক্ষমতা আশা করে। ডঃ ইউনূসের সরকার নিজেই জানেন না নির্বাচন কবে দিবন? তার উপদেষ্টারা বন্যার ত্রানের অর্থ কেলেঙ্কারি তে ডুবছেন, বিদেশ ভ্রমণ ইত্যাদি।

ইলিশ রপ্তানি ডঃ ইউনূসের সরকার দারুন ভারত পদানত ভুমিকায়! লম্ফঝম্প করে ইলিশ রপ্তানি বন্ধ কেন করলেন, কিছু অপদার্থ মানুষ সব দেশে থাকে, এদেশে একটু বেশি! ভারত কে এই সরকার প্রথম ধমক দিতে পেরেছে বলে কিছু “না বালক” বোগল বাজিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। আরে বাবা ভারত বিশ্বের ৬ষ্ঠ বৃহৎ দেশ, আজ আমেরিকা তার সাথে জো বাইডেন স্যার চুক্তি করলেন “মার্কিন মিত্রদের বাজারজাত করতে নিরাপত্তা চীপ কারখানা ভারতে তৈরি হবে। কোটি কোটি ডলার লাভ হবে ভারতের। আমাদের এসব নাবালক শিক্ষিতরা নিরাপত্তা চীপ কি বোঝে নাকি? বাইডেন স্যার নরেন্দ্র মোদীকে স্কোড
নিয়ে ভাবতে বলছেন এবং বাংলাদেশের অস্হিরতা নিয়ে ও আলাপ হয়েছে! সব ই গোপন রাখা হয়েছে! স্কোড কিপরিমান আমেরিকার প্রয়োজন চীন রাশিয়ার সাথে বুঝতে, স্কোডের প্রধান সদস্য ভারত। ভারত সাগর হাতে এলে চীন সাগর আপছে আয়ে গা!

যাদের আগামী কালের চাল নাই ঘরে, তারা ভারতের সাথে যুদ্ধের হুমকি মারে!

ভারতের ৩৬ রাজ্যের একটা রাজ্য রাজস্হান, ৭ টা বাংলাদেশ সমান! ইতিহাস জানে না ভুগোল জানে না, টক্কর দেয় দেশটার স্বাধীনতা খোয়াতে!
বিশ্বে কোন সরকার পরিবর্তনের পর দেড় মাস জনজীবন অনিশ্চয়তায় কাটে নাই!
ইলিশ রপ্তানি বন্ধ করে আবার চালু, “গ্রীনিস বুকে” লেখার মত অপমান!

সরকারের নির্বাচন যাওয়া উচিত অন্যথায় রাজনৈতিক দল মুখোমুখি হবে শীঘ্র যা পুলিশ সেনা কেউ সরকারের সহযোগী হবে তা মনে হচ্ছে না কারন সচিবালয় নিয়ন্ত্রণ করছে ছাত্র, বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগ শপথ করাচ্ছে ছাত্ররা! ডঃ ইউনূসের প্রশাসন এতই অনভিজ্ঞ যে ছাত্র নির্ভর হয়ে
শেষ রক্ষা করতে যেয়ে সবাইকে অপমান করছেন। ইতিহাস সাক্ষী, সব আন্দোলন ছাত্রদের অগ্রনী ভুমিকা তবু মুজিব রব সিরাজ সিরাজুল আলম খান তোফায়েল মাখনদের মত জ্ঞানী গুনি মগজ ওয়ালাদের ও মন্ত্রী করেন নাই! মোস্তাক জিয়া ও করেন নাই! রাজাকে রাজনীতি জানতে হয়!

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102