রবিবার, ২০ অক্টোবর ২০২৪, ১১:৫৩ পূর্বাহ্ন

কলাম:- সেকেলে জাতিসংঘ!

Coder Boss
  • Update Time : শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪
  • ২৮ Time View

লেখক:- ইঞ্জিঃ মোঃ সিরাজুল ইসলাম

জাতিসংঘ একটা কাগুজে বাঘ, যার জন্ম ১৯৪৫ সালে ৫১ টা দেশ নিয়ে! জাতিসংঘ কখন ও নিরপেক্ষ থাকতে পারে নাই বরং ভু-রাজনৈতিক ভাবে স্বৈরশাসক বৃহৎ শক্তির হাতিয়ার হিসাবে কাজ করে আসছে! কোন দেশের গনতন্ত্র রক্ষায় নিরপেক্ষ ভুমিকা রাখতে পারে নাই মার্কিন তাঁবেদারি ছাড়া। ১৯৭১ সালে বাংলাদেশে, ভিয়েতনামে, ইরাক, ইরান, সিরিয়া, আফগান, কাশ্মীর, কম্বোডিয়া, কোরিয়া প্রভৃতি দেশগুলো তে মার্কিন পদলেহন করেছে মাত্র! আজ ও ফিলিস্তিনে ১ লক্ষ ৩ হাজার হত্যার বিষয় নিরাপত্তা পরিষদ চুপ, মানবাধিকার বিভাগ চুপ! কিন্তু বাংলাদেশ বিষয় দারুন সোচ্চার! লেবাননে ব্যাপক স্হল ও বিমান হামলা শুরু করেছে নেতানিয়াহু কিন্তু জাতিসংঘের কোন ভুমিকা নাই!
মাত্র ৫ টা দেশের হাতে জাতিসংঘ বন্দী তবে মার্কিন স্বার্থে সে ঘোড়ার মত টগবগিয়ে চলে!

প্রিয় পাঠক, নিউইয়র্কে জাতিসংঘের ৭৯ তম অধিবেশনে ভারতকে সাধারণ পরিষদের স্হায়ী সদস্য করার দাবী তুলছে ভারত স্বয়ং। তার পক্ষে বক্তব্য রেখেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী “কিয়ার” ও ফ্রান্সের “মাক্রো”, তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান বলেছেন, ” জাতিসংঘের নিয়ম-নীতি বড় সেকেলে, সংস্কার হওয়া উচিত! মাত্র ৫ দেশ সব সিদ্ধান্ত নেয়,আরও সদস্য বাড়ানো প্রয়োজন!
স্মর্তব্য, আরো ১৫ টা দেশ আছে অস্থায়ী সদস্য যারা ২ বছর পর পর পরিবর্তন হয় এবং অঞ্চল ভিত্তিক!
উল্লেখ্য, আমেরিকা আরো ৮.৭ বিলিয়ন ডলার ইসরায়েল কে দিলো অস্ত্র কিনতে যা ফিলিস্তিন লেবাননের মুসলমান হত্যায় ব্যবহার হবে, জাতিসংঘের অধিবেশন চলয়মান, জাতিসংঘের সর্বাধিনায়ক “গুতেরেস” বলতে পারেন নাই স্পেশাল পয়েন্ট অফ অর্ডারে, “Please don’t sanctions more money to Israel for killing Muslims in Plastiine and Lebanon!!
করন তিনি মার্কিন স্বার্থের বিরুদ্ধে কথা বলতে পারেন না, বাংলাদেশে ৫ আগষ্ট পর্যন্ত কত হত্যা হয়েছে পুলিশ এবং ছাত্র, প্রশাসন ও আত্মঘাতী 7.62 billet using. ক্যালকুলেন বলে ৩২৫, হোক সেটা ৬২৫ ( জাতিসংঘ হিসাব) বা ২০০০, সেই বাংলাদেশে জাতিসংঘের মানবাধিকার এসে বসে আছেন তদন্ত ও আন্তর্জাতিক আদালতে মামলার ব্যবস্হা করতে! আমার ব্যক্তিগত আপত্তি নাই, তদন্ত হোক কিন্তু ফিলিস্তিন লেবানন গনহত্যা নয় কেন মিঃ গুতেরেস? আমার জানা মতে বিশ্বে আফ্রিকার দেশগুলো সহ প্রায় ৫১ দেশে যুদ্ধ চলছে! যে দেশটা বিশ্বে সবচেয়ে দরিদ্র তার নাম ” বুরুন্ডি”, যারা রুটি পানিতে ভিজিয়ে খায় কোন ক্যানেলের কাছে দাড়িয়ে, পায়ে স্যান্ডেল নাই, রোগে ঔষধ নাই, বিশুদ্ধ জলের কোন ব্যবস্হা নাই, বড় কষ্টে সারাদিন একজন লোক বাংলাদেশের ১২০ টাকা আয় করতে পারে! সেখানে জাতিসংঘের কোন ভুমিকা নাই কেন?

প্রিয় পাঠক, সাধারণ পরিষদে সদস্য করার টোপ দেয়া হয়েছে “ভারত” কে! পক্ষে ইউরোপীয় দেশ তথা আমেরিকা জোরালো বক্তব্য রেখেছে কিন্তু চীন রাশিয়া নিশ্চুপ।
এখানে ডবল গ্লোবাল পলিটিক্স আছে।
ভারত কে বুঝানো, আমরা আছি তোমার বন্ধু ভাবা রাশিয়া নাই, যার কাছ থেকে নিশেধ সত্ত্বেও ও তুমি এরদোয়ান S — 400 কিনলে, ইউক্রেন গেলে যুদ্ধ মিটাতে যা আমরা চাই নাই, আমরা চাই ঘর পুরুক খই খাই! চীন তো তোমার শত্রু আমরা বলছি তো আজীবন! অতএব ভারত মহাসাগরে “স্কোয়াড” জোরদার করো আমরা তো আছি! এই কূট বুদ্ধির কাছে হেরে গেলো চীন রাশিয়া! তাদের উচিত ছিলো ভারতকে ভোট দিয়ে মার্কিন কে বিপদে ফেলা! মনের দিক থেকে এশিয়ায় তিনজন সদস্য কি আমেরিকা করতে চায়, মোটেই না! তারা বন্দুক টা চীন রাশিয়ার্যার ঘাড়ে রেখে দিলো।

মোদির সাথে জবর কোলাকুলি করে দিলেন জো বাইডেন স্যার, অথচ নরেন্দ্র মোদির মনে পড়লো না অপরিনামদর্শী শেখ হাসিনা কে ঘুম পড়িয়ে রেখেছিলেন বাইডেন এক “সেলফি” তুলে, তিনি খুশিতে বাকবাকম হয়ে দেশে ফিরে ঘুমাতে বললেন তার ৬ উপদেষ্টা, ৪৬ মন্ত্রী, ৩৫০ জন সাংসদ কে খাটি সরিষার তেল নাকে দিয়ে আর লাগিয়ে দিলেন দলের লোকদের চুরিচামারি, ছাত্র লীগকে হলের সিট বেচতে, এদিকে গভীর রাতে ঘুমন্ত গোয়েন্দা সিআইডি ইনটেলিজেন্স এনএসআই ডিজিএফআইয়ের সুরঙ্গ পথে চোর ঢুকে গেলো ফাঁকা দরজা দিয়ে গণভবনে ——

দুর্বল হলো চীন রাশিয়া ভারত এশিয়ান জোট ভারত নেতা মার্কিন টোপে হাসিনার মত খুশিতে বাকবাকম!
ভিয়েতনাম কম্বোডিয়া আফগান কোরিয়া সব জায়গা থেকে মার্কিন পালিয়েছে চীন রাশিয়ার হাতে মার খেয়ে কিন্তু বাংলাদেশে যদি মার্কিন এজেন্ডা কাজে আসে তা হলে ভারতকে পাশে পাবে আমেরিকা সে টোপ টা গত পরশু দিয়ে রাখলো মার্কিন যুক্তরাষ্ট্রের অতিরিক্ত সুরুটনেস টীম! বুঝলো না চীন রাশিয়া!

ভালো থাকেন সুস্থ থাকেন নিজ দেশকে ভালোবাসেন!

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102