শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০২:২৬ পূর্বাহ্ন

প্রবন্ধ: “সুখের সন্ধানে চিন্তা রোগের ঔষধ”

Coder Boss
  • Update Time : সোমবার, ৭ অক্টোবর, ২০২৪
  • ২২ Time View

প্রবন্ধ উপস্থাপনায়: হিমাংশু কুমার বৈদ্য (কল্লোল)

মানুষ সৃষ্টিকর্তার সর্বশ্রেষ্ঠ সৃষ্টি। অন্য প্রাণী অপেক্ষা মানুষ ব্যাতিক্রম।নানা রকম কঠিন রোগের সাথে প্রতিযোগিতা করে মানুষের জীবন তরনী চলে যায়।এই রোগগুলিতে আক্রান্ত হলেই অসুখী ও বিমর্ষ দেখায়! তবে কোনও কোনও রোগ সুচিকিৎসার অভাবে প্রচুর জটিল হয়ে দূরারোগ্য ব্যাধিতে পরিনত হয়।তাই নিজ গৃহে প্রাথমিক চিকিৎসা আপতত সাময়িক সময়ের জন্য কল্যাণকর।স্বাস্থ্যের পক্ষে যা ক্ষতিকর তা বর্জন করায় উত্তম। নেশাজাতীয় আহার সম্পূর্ণ বর্জনীয়।
সময়মতো আহার, বিহার, বিশ্রাম ও কর্মঠ হলে শরীর সুস্থ ও সচল থাকে।সবচেয়ে দূর্জয় কঠিনতম রোগ হচ্ছে চিন্তা।
ক্ষণজন্মা মহামানব চানক্য পণ্ডিত বলেছেন –

চিন্তা জ্বরো মনুষ্যাণাং বস্ত্রাণামাতপো জ্বরঃ।
অসৌভাগ্যং জ্বরঃ স্ত্রীনামাশ্বানাং মৈথুনং জ্বরঃ।।

মানুষের ব্যাধি হল চিন্তা। বস্ত্রের ব্যাধি প্রখর সূর্যতাপ।স্বামীর অপ্রিয়তা হল স্ত্রীর ব্যাধি।অশ্বের ব্যাধি হল মৈথুন। এই ব্যাধিগুলির সমাধান বিরল। ঔষধ সেবনে কিছু কিছু অসুখের উপশম উপশম ঘটতে পারে, কেননা চিকিৎসকরা বহুকাল ধরে তার উপর গবেষণা করে ঔষধ সনাক্ত করেন। কিন্তু চিন্তা বড় বিষম ব্যাধি। ক্ষিপ্রতর এই ব্যাধি প্রতিক্ষণে, অণুক্ষণে, সর্বক্ষণ আমাদের মনের দুয়ারে কড়া নাড়ে।
জীবন ও জীবিকার তরে মানুষ চিন্তাগ্রস্ত হয়ে পড়ে। বিশেষ করে মৌলিক চাহিদার চিন্তা সব সময় সমস্যাবাণে জর্জরিত করে রাখে।ফলে মানসিক ও শারীরিক শান্তিও বিনষ্ট হয়।সাথে ত্রিতাপ জ্বালা, যড়ঋপু ও পঞ্চইন্দ্রিয় তো সর্বক্ষণ দংশন করছে।

সাথেই সৃষ্টি হচ্ছে পরহিংসা, চুরি, পরস্ত্রী সঙ্গ সংগঠিত শারীরিক পাপ। অসৎ প্রলাপ, নিষ্ঠুরবাক্য প্রয়োগ, পরদোষ কীর্তন, মিথ্যা ভাষণে বাচিক পাপ, পরের দ্রব্যে লোভ, পরের অনিষ্ট চিন্তা, পবিত্র ধর্মগ্রন্থসমূহ অশ্রদ্ধায় মানসিক পাপে সংযুক্ত করে।

বস্ত্রের মূল্য ততক্ষণে থাকে যতক্ষণ স্বীয় তন্তু ও রঙের সৌন্দর্য থাকে। প্রখর তপনতাপে সেগুলি বিনষ্ট হয়। দম্পতি হল দৈব সখা সখী।উভয়ের ভালবাসা,বিশ্বাসে ছলনা থাকাই পারিবারিক জীবনে ধ্বংসস্তুপে পরিণত হয়।তাই প্রতিটা জিনিসকে প্রনবন্ত করতে হলে তাকে যত্ন করতে হবে, তার পর রত্নের সন্ধান মিলবে।

তেমনি চিন্তারোগ থেকে মুক্ত হতে হলে, জাতি, ধর্ম, বর্ন, নির্বিশেষে সকলকে তার স্রষ্টার চিন্তায় মগ্ন থাকতে হবে। যে, যে দৃষ্টিকোন থেকে তাঁহাকে মান্য করে। তবে যে, যে ধর্মীয় অনুশাসন মেনে চলুক না কেন মানবতা, মনুষ্যত্ব সর্বোচ্চ আসন দানে। স্বস্তিকামী প্রাণীর নিকট তাঁর প্রভুর নিকট পরিশুদ্ধ, আরাধনা, এবাদাত, প্রার্থনাই চিন্তা ব্যাধির পরম ঔষধ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102