সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০৩:৫৮ পূর্বাহ্ন

২০ তম বিসিএস ও স্বাধীনতার ঘোষক

Coder Boss
  • Update Time : বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৪
  • ৫৩ Time View

কৃষিবিদ কাইছার উদ্দিন আহমেদ।।
—————————
আমি কৃষিবিদ হওয়া সত্ত্বেও কৃষি ক্যাডার পছন্দ না দিয়ে সাধারণ ক্যাডার পছন্দ দিয়েছিলাম। ইচ্ছা ছিল প্রশাসনে জব করব। সে সময় আওয়ামীলীগ সরকার ক্ষমতায়। খুব ভালো লিখিত পরীক্ষা দিয়েছিলাম। আমি এক ধরনের নিশ্চিত ছিলাম AC(assistant commissioner)হবো। ভাইভা বোর্ডে কোন প্রশ্ন আটকাতেই পারলো না। হঠাৎ ভাইভা বোর্ডের চেয়ারম্যান আমাকে আচমকা দুটি প্রশ্ন করলেন, সাথে এ ও বললেন যদি সন্তুষজনক উত্তর দিতে পারেন আমরা আপনাকে বিবেচনায় আনব।।
প্রশ্ন ১: স্বাধীনতার ঘোষক ও ঘোষনা নিয়ে যে বিতর্ক এটা আপনি কিভাবে দেখেন?
প্রশ্ন ২: বঙ্গবন্ধু হত্যার বিচার নিয়ে বিচারপতিরা বিব্রতবোধ করছেন কেন?
উত্তর ১: ২৫ শে মার্চ,বঙ্গবন্ধুর গ্রেফতার, অনিশ্চিত দিক নির্দেশনা, বঙ্গবন্ধু কর্তৃক তাজ উদ্দিনের প্রস্তাব প্রত্যাখ্যান ( স্বাধীনতার ঘোষনা পত্রে বঙ্গবন্ধু স্বাক্ষর করলে দেশদ্রোহীতার মামলায় ফেঁসে যাবেন… ইত্যাদি ইত্যাদি..) , ২৫ শে মার্চের কালোরাত।
এ দিকে চট্টগ্রামে মেজর জিয়ার সামরিক বিদ্রোহ, মেজর জিয়া কর্তৃক জেনারেল জানজুয়াকে বদ, রিভোল্ট ও পরে ২৬ তারিখ নিজের নামেই কালোর ঘাট বেতার কেন্দ্র হতে নিজের বলিষ্ঠ কন্ঠে স্বাধীনতার ঘোষনা করলেন এবং পরে এ, কে, খাঁন সাহেবের পরামর্শে ঘোষণায় (under the great leader Bangabandhu Sheikh Mujibur Rahman) সংযুক্ত করে গন যুদ্ধের ও স্বাধীনতার ঘোষনা দেন। আমি ও বলিষ্ঠ ভাবে উত্তর দিলাম। দেখি সবাই চুপ!!! প্রশ্ন কর্তা চোখে মুখে বিরক্তিকর ভাব নিয়ে বললেন, উত্তর দিতে এত পেছালেন কেন? বললাম, যেহেতু বিষয়টি বিতর্কিত বললেন তাই আমি যা জানি তা গুছিয়ে বলার চেষ্টা করেছি। ওনি কিছু বললেন না।
উত্তর ২:
দুই নাম্বার প্রশ্নের উত্তরে বললাম, এর সঠিক উত্তর আমার জানা নেই। বোর্ডের চেয়ারম্যান সাহেব খুব তাচ্ছিল্য ভাবে সঠিক কারণ বলে দিলেন।
****
ওনি আর কোন প্রশ্ন না করে সোজাসুজি আমাকে বললেন আপনি আরো একবার চেষ্টা করুন। আপনার উত্তর আমার মতপুত হয়নি।
অন্যরা সবাই চুপ। প্রায় ৪০ মিনিট ভাইভা নিলেন। বোর্ডের চেয়ারম্যানের আদর্শ কি ছিল সেটা বুঝতে কারো সমস্যা হওয়ার কথা না।একধরনের বোর্ডেই বলে দিল আমার চাকরি হবে না। আমি হেসেই সালাম দিয়ে বের হয়ে গেলাম!! যাক!!!
******
এর পরে নিজের থেকে ১৯৭৫, ১৫ ই আগস্টের পটভূমি ও ১৯৭১ এর পুরো মার্চ মাসের ধারাবাহিক ঘটনার উপর প্রচুর পড়াশোনা করলাম এবং একটা সিদ্ধান্তে দৃঢ়ভাবে উপনীত হতে পারলাম যে, “”স্বাধীনতার ঘোষক দেশপ্রেমিক সৈনিক সময়ের সাহসী পুরুষ মেজর জিয়াউর রহমান””।।আমি সে দিন সত্য বলেছিলাম।।
“”সত্য সমাগত মিথ্যা বিতাড়িত “”
সত্যের জয় সুনিশ্চিত ”

———————————–
কাইছার উদ্দিন আহমেদ
কৃষিবিদ ও শিল্পোদ্যোক্তা, মহেশখালী, কক্সবাজার।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Coder Boss
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102