রবিবার, ২৩ জুন ২০২৪, ১০:৩১ পূর্বাহ্ন

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে আম চাষীদের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত

Sanu Ahmed
  • Update Time : বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩
  • ৭৩ Time View

 

এম,এ বারী,স্টাফ রিপোর্টারঃ- রপ্তানিযোগ্য আম উৎপাদন, বিপনন ও বাজারজাত করণের লক্ষ্যে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয় । বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় চাঁপাইনবাবগঞ্জ এর নাচোল উপজেলায় (কেন্দুয়া) এই সভাটি অনুষ্ঠিত হয়।

 

এ সময় ওয়াহিদা আক্তার (সচিব, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর) এর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, কৃষি মন্ত্রী ড.মো আব্দুর রাজ্জাক।

সভায় ড.আব্দুর রাজ্জাক (কৃষি মন্ত্রী ) ,রপ্তানিযোগ্য আম উৎপাদন, সংরক্ষণ, সহজ সর্তে ঋন প্রদানের পুর্ন সহযোগীতার আশ্বাস দেন এবং সকলকে আম উৎপাদনে উদবু্দ্ধ করেন।দীর্ঘ মিয়াদি আম সংরক্ষণ, কোলডস্টোর এর ব্যবস্থার কথা জানান মন্ত্রী। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, বিএনপির পায়ের নিচে মাটি নাই। ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত ক্ষমতায় থেকে নিজেদের কবর তারা নিজেরাই খুঁড়েছে। যতোই আন্দোলন ও সমাবেশ করুক এই কবর থেকে আর উঠতে পারবে না। উন্নয়নের কারণে জনগণ আওয়ামী লীগের সঙ্গে আছে, বিএনপি আন্দোলন করে সফল হবেনা। শেখ হাসিনার সরকারকে ক্ষমতা থেকে সরানোর কোনো সুযোগ নেই।

 

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে আম বাগান পরিদর্শন কালে তিনি এসব কথা বলেন।

 

কৃষিমন্ত্রী বলেন, ২০০৮ সালের স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন হয়েছে। এরপর থেকে তারা আন্দোলন করেছে। ২০১৪ সালে হরতাল, অবরোধ ট্রেন লাইন তুলে ফেলেছে। ২০১৫ সালে তিন শতাধিক মানুষ আগুন দিয়ে পুড়িয়ে মেরেছে। বিদ্যুতের দাবিতে চাঁপাইনবাবগঞ্জের মানুষ যখন রাস্তায় নামে তখন বিএনপি তাদের ওপর গুলি চালিয়ে ২০টি তাজা প্রাণ হত্যা করেছে। তাই বাংলার মানুষ আর বিএনপিকে চায় না।

 

তিনি বলেন, আমাদের বিজ্ঞানীরা গবেষণা করে উন্নত জাতের আম উদ্ভাবন করছে। বিভিন্ন জাতের আম বেশি বেশি উৎপাদনের মাধ্যমে আম ও আমজাত পণ্য বিদেশে রপ্তানি করতে হবে। প্রধানমন্ত্রী গবেষকদের অর্থ দিচ্ছেন, এতে করে নতুন নতুন জাত ও ফসল আবিষ্কৃত হচ্ছে।

 

মন্ত্রী বলেন, আওয়ামী লীগ শান্তিপূর্ণভাবে ১৪ বছর দেশ চালিয়েছে। আর বিএনপি-জামায়াত জোট যখনই ক্ষমতায় আসে তখনই দেশে অরাজকতার সৃষ্টি করে।

 

এসময় জামায়াতকে ধর্ম ব্যবসায়ীর দল মন্তব্য করে তিনি বলেন, তারা যেন ধর্ম নিয়ে ব্যবসা না করে বিভিন্ন ফসলের ব্যবসা করে।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ বিশ্বাস, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, জেলা প্রশাসক একেএম গালিব খান, চাঁপাইনবাবগঞ্জ কৃষি উপ-পরিচালক পলাশ সরকার,নাচোল উপজেলা কৃষি কর্মকর্তা-কর্মচারীদৃন্দ, আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও আম চাষীরা।

পরে মন্ত্রী শিবগঞ্জ উপজেলার শাহবাজপুর ইউনিয়নে আজান ট্রেড ইন্টারন্যাশনালের মাল্টি সংরক্ষাণাগার এবং ছত্রাজিতপুর পলিনেট হাউজ পরিদর্শন করেন।

 

শেষে বিকেল তিনটায় মন্ত্রী আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র, বিএআরআই, চাঁপাইনবাবগঞ্জে আম উৎপাদন ও বিপণন বিষয়ে কর্মশালায় যোগ দেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023 Coder Boss
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102