শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০২:২১ পূর্বাহ্ন

বিশ্বনাথ পৌরসভার ২০২৩-২৪ অর্থ বছরের বার্ষিক বাজেট ঘোষণা

Sanu Ahmed
  • Update Time : বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩
  • ৪৭ Time View

বিশ্বনাথ পৌরসভার ২০২৩-২৪ অর্থ বছরের বার্ষিক বাজেট ঘোষণা

মোঃ উজ্জ্বল মিয়া৷৷
২৭/০৭/২০২৩ ইং বৃহস্পতিবার দুপুর ১২ ঘটিকায় পৌর শহরে মেয়র মুহিবুর রহমান কর্তৃক বিরোধ মিমাংসা বোর্ড কার্যালয়ের সামনে পৌরসভার গণ্যমান্য ব্যক্তিবর্গ ,সাংবাদিক, সুশীল সমাজ সহ সকলের উপস্থিতিতে নির্বাচিত পরিষদের সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলরদের সমন্বয়ে উন্মুক্ত বাজেট ঘোষণা করেন পৌর মেয়র মুহিবুর রহমান।

পৌরসভার জনগণের সেবার মান উন্নয়নে এবং বর্তমান প্রজন্মের একটি সুন্দর ভবিষ্যত বিনির্মাণের লক্ষ্যেকে সামনে রেখে ২০২৩-২৪ অর্থ বছরের বাজেট প্রণয়ন করা হয়েছে। বাজেটে নতুন কোনো কর আরোপ করা হয়নি। জনগনের প্রত্যাশা পূরণে এই বাজেটে রাস্তা-ঘাট, ব্রীজ-কালভাট, ড্রেন ইত্যাদি নির্মাণ/মেরামত, হাটবাজারের উন্নয়ন, ষ্ট্রীট লাইট সম্প্রসারণ, পৌর ভবন নির্মাণ, স্যানিটেশনের শতভাগ লক্ষ্যমাত্রা অর্জন, শহরের সৌন্দর্য বর্ধন সহ অন্যান্য উন্নয়ন কার্যক্রম অন্তর্ভুক্ত করা হয়েছে।

২০২৩ -২৪ অর্থ বছরে বাজেটে কোভিড-১৯ রিকভারি এন্ড রেসপন্স প্রকল্প, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট প্রকল্প, প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প, পৌর ভবন নির্মাণ সংক্রান্ত প্রকল্প , স্যানিটেশন কার্যক্রম, জলাতঙ্ক প্রতিষেধক, বীর মুক্তিযুদ্ধাদের সংবর্ধনা, শিক্ষা কার্যক্রম, পৌর বৃত্তি, বিভিন্ন অনুদান ও পৌর কর কার্যক্রম সম্প্রসারিত ও বাস্তবায়ন করার লক্ষ্যে উক্ত বাজেট ঘোষণা করা হয়।

উক্ত বাজেটের আয়ের উৎস ধরা হয়েছে, রাজস্ব খাত থেকে মোট আয় ৩,২৬,০০,১৯০ টাকা, উন্নয়ন খাত থেকে মোট আয় ১৭,২০,০০,০০০ টাকা, প্রারম্ভিক স্থিতি ৬১,৩৩,৬৯০ টাকা সহ সর্বমোট আয় ধরা হয়েছে ২১,০৭,৩৩,৮৮০.২৭ টাকা।

প্রাক্কলিত বাজেটের ব্যয় ধরা হয়েছে রাজস্ব খাতে মোট ৩,৬৭,৫০,০০০ টাকা, উন্নয়ন খাতে মোট ব্যয় ১৭,২০,০০,০০০ টাকা সহ সর্বমোট ব্যয়ঃ ২০,৮৭,৫০,০০০ টাকা।

সার্বিক ব্যায় সংকুলান শেষে উদ্বৃত তহবিল ধরা হয়েছে ১৯,৮৩,৮৮০.২৭ টাকা।

বিশ্বনাথ উপজেলা পরিষদের সাবেক ২ বারের চেয়ারম্যান ও প্রথম পৌর মেয়র মুহিবুর রহমানের সভাপতিত্বে ও প্যানেল মেয়র-১ ও ৫নং ওয়ার্ড কাউন্সিলর রফিক হাসানের সঞ্চালনায় বাজেট অধিবেশনে শুভেচ্ছা বক্তব্য রাখেন পৌরসভার কর নির্ধারক সাজিদুল ইসলাম।

হাফিজ তাহির আহমেদের কোরআন তেলাওয়াত ও দেবব্রত চক্রবর্ত্তী দেবু’র গীতা পাঠের মধ্যদিয়ে শুরু হওয়া অধিবেশনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্বনাথ সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ মানিক মিয়া, শিক্ষক প্রতিনিধি নিশিকান্ত পাল, বৃক্ষবন্ধু আব্দুল গফফার উমরা মিয়া, বিশ্বনাথ উপজেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক আঃ মতিন, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংস্কৃতিক সম্পাদক সমর কুমার দাশ, প্যানেল মেয়র-২ ও ১,২ ও ৩ নং ওয়ার্ডের মহিলা কাউন্সিলর সাবিনা ইয়াসমিন, প্যানেল মেয়র-৩ ও ৩ নং ওয়ার্ডের কাউন্সিলর সুমন আহমদ, ২ নং ওয়ার্ডের কাউন্সিলর ফজর আলী, ৭ নং ওয়ার্ডের কাউন্সিলর জহুর আলী, ৬নং ওয়ার্ডের কাউন্সিলর বাহরাম উদ্দিন, ৯-নং ওয়ার্ডের কাউন্সিলর শামীম আহমদ, ১ নং ওয়ার্ডের কাউন্সিলর রাজুক মিয়া রাজ্জাক, ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডের মহিলা কাউন্সিলর লাকী বেগম, ৪, ৫, ৬ নং ওয়ার্ডের মহিলা কাউন্সিলর রাছনা বেগম সহ পৌর সভার কর্মকর্তা ও কর্মচারিগণ।

পরিশেষে, পৌরবাসীর স্বার্থে প্রনয়ণকৃত জনমুখী এই বাজেট সকলের সহযোগিতা নিয়ে বাস্তবায়ন করার লক্ষ্যে উপস্থিত সবার সহযোগিতা কামনা করেন পৌর মেয়র মুহিবুর রহমান৷

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023 Coder Boss
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102