সোমবার, ২৪ জুন ২০২৪, ০৭:০৭ পূর্বাহ্ন

নওগাঁয় প্রধানমন্ত্রী কর্তৃক ভূমিহীন – গৃহহীন পরিবারের নিকট জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্ভোধন বিষয়ে সংবাদ সম্মেলন

Saddam Uddin Raj
  • Update Time : সোমবার, ৭ আগস্ট, ২০২৩
  • ৬৩ Time View

 

 

মোসফিকা আক্তার, জেলা প্রতিনিধি নওগাঁ:

নওগাঁয় মুজিব্বর্ষ উপলক্ষ্যে প্রধানমন্ত্রী কর্তৃক ৪র্থ পর্যায়ের (২য় ধাপে) ভূমিহীন – গৃহহীন পরিবারের নিকট জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্ভোধন বিষয়ে সাংবাদিকদের সাথে সংবাদ সম্মেলন করেছেন জেলা প্রশাসক গোলাম মাওলা। সোমবার (৭ আগস্ট) দুপুর ২:৩০ মিনিটে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

 

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক গোলাম মাওলা জানান, মুজিববর্ষে “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না” মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রম চলমান রয়েছে। আগামী ০৯ আগস্ট ২০২৩ তারিখ মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক ৪র্থ পর্যায়ের ২য় ধাপে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন অনুষ্ঠান উপজেলাসমূহে সংশ্লিষ্ট এলাকার মাননীয় মন্ত্রী/প্রতিমন্ত্রী/উপমন্ত্রী, সংসদ সদস্য, উপজেলা পরিষদের চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে অনুষ্ঠিত হবে ও খাসজমিসহ গৃহ বরাদ্দপ্রাপ্ত পরিবারের সদস্যগণের উপস্থিতিতে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে উপভোগের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মূল অনুষ্ঠান উপভোগের পূর্বে সকাল ০৮:৩০টা হতে উপজেলাগুলোতে স্থানীয় অনুষ্ঠান আয়োজন করা হবে। গণভবন প্রাপ্ত হতে মূল অনুষ্ঠানটি সকাল ০৯.১৫ মিনিটে শুরু হবে। উৎসবমুখর পরিবেশে এই অনুষ্ঠান আয়োজনের লক্ষ্যে প্রয়োজনীয় সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

 

এসময় তিনি আরো জানান ,মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ -২ প্রকল্পের আয়তাই সারাদেশে জমি ও ঘর নাই (ক শ্রেণির পরিবার) এমন পরিবারকে ২ শতক নিষ্কণ্টক খাসজমি ও একটি মানসম্মত গৃহ প্রদানপূর্বক এই পুনর্বাসন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। উপকারভোগী নির্বাচন, নির্বাচিত উপকারভোগীদের মাঝে খাসজমি বন্দোবস্ত এবং ঘরের গুণগত মান নিশ্চিত করে ইতোমধ্যে সারাদেশে ১ম পর্যায় ২য় পর্যায় ও ৩য় পর্যায়ের ১ম ধাপে গৃহ প্রদান কার্যক্রম সফলভাবে সম্পন্ন হয়েছে। সারাদেশে ১ম পর্যায়ে ৬৩,৯৯৯টি, ২য় পর্যায়ে ৫৩,০০০টি, ৩য় পর্যায়ে ৬৭,৮০০টি এবং ৪র্থ পর্যায়ের ০২টি ধাপে সর্বমোট ৫৩০৬০টি পরিবারের মধ্যে ১ম ধাপে ৩১.১৫৫ টি সহ- মোট ২,১৬,২৮৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পেয়েছেন ২ শতক করে খাসজনি ও একটি মানসম্মত ঘর।

 

আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসন কার্যক্রমের অংশ হিসাবে নওগাঁ জেলার ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের কার্যক্রম গ্রহণ করা হয়। ইতোমধ্যে নওগাঁ জেলায় ১ম পর্যায়ে ১০৫৬টি, ২য় পর্যায়ে ৫০২টি, ৩য় পর্যায়ের ৭০৭টি এবং ৪র্থ পর্যায়ের ১ম ধাপে ১২৯০টিসহ মোট ৩৫৮৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।১ম, ২য় ও ৩য় পর্যায়ের কার্যক্রমের ধারাবাহিকতায় ৪র্থ পর্যায়ের ২য় ধাপে সারাদেশে ২২১০১ টি ভূমিহীন ও গৃহীন পরিবারের মাঝে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক আগামী ০৯ আগস্ট ২০২৩ তারিখে ০২ শতাংশ খাস জমিসহ গৃহ হস্তান্তর করা হবে। সারাদেশের ন্যায় নওগাঁ জেলাতেও ৪র্থ পর্যায়ের ২য় ধাপে ২০২টি গৃহের নির্মাণ কাজ শতভাগ সম্পন্ন হওয়ায় বর্ণিত ২০২টি (নওগাঁ সদর ১৩০টি, আত্রাই ৪৫টি ও বদলগাছী ২৭টি) গৃহ ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে মাননীয় প্রধানমন্ত্রী ০২ শতাংশ নিষ্কন্টক খাসজমিসহ গৃহ প্রধান কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন। একইসাথে হালনাগাদ নিরূপিত ভূমিহীন ও গৃহহীন পরিবারের তালিকা অনুযায়ী এ জেলার নওগাঁ সদর, আত্রাই, বদলগাছী, নিয়ামতপুর, মান্দা, পোরশা ও সাপাহার উপজেলায় সকল ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসিত হওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী বর্ণিত ০৭ টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা হিসাবে ঘোষণা করবেন।

 

এসময় সংবাদ সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মিল্টন রায়, এডিসি জেনারেল সোহেল রানা, সদর উপজেলা নির্বাহী অফিসার এস এম রবিন সহ- বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিল।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023 Coder Boss
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102