শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০২:০১ অপরাহ্ন

ঢাকায় কাব্যের আলো সাহিত্য পরিষদের ৪তম প্রতিষ্ঠা বার্ষিকী ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠিত

Sanu Ahmed
  • Update Time : শনিবার, ৮ জুন, ২০২৪
  • ৩১ Time View

এম.কে.জাকির হোসাইন বিপ্লবী:

৭ই জুন শুক্রবার কাব্যের আলো সাহিত্য পরিষদ(কা.আ.সা.প) কর্তৃক ৪তম প্রতিষ্ঠা বার্ষিকী ও গুণীজন সংবর্ধনা উপলক্ষে রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারস আন্ডারগ্রাউন্ডে আন্তর্জাতিক গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
উক্ত অনুষ্ঠানে উপস্থিতি গুনিজনদের মাঝে উপস্থিত ছিলেন কাব্যের আলো সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা ও নির্বাহী সম্পাদক রাজনা চৌধুরী। সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন
কাব্যের আলো সাহিত্য পরিষদের সম্মানিত সভাপতি
খন্দকার লুৎফুন নাহার, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্বের সেরা খেতাবপ্রাপ্ত কবি পরিবেশ বিজ্ঞানী ড.মোঃ জাহাঙ্গীর আলম (রুস্তম)
প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কোভিদ সাহিত্যিক ও সম্পাদক, বহু ভাষাবিদ নজরুল গবেষক ইতিহাসবিদ ১৪৭ টি গ্রন্থের প্রণেতা মোঃ মাহমুদুল হাসান নিজামী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডঃ মোঃ আবু তাহের প্রাবন্ধিক, আইনজীবী, শিক্ষাবিদ ও সংগঠক ও একজন প্রতিবাদী লেখক খন্দকার জিল্লুর রহমানসহ আরও চেনা অচেনা অনেকেই।
প্রধান অতিথির বক্তব্যে ড.মোঃ জাহাঙ্গীর আলম (রুস্তম)কবি সাহিত্যিকদের উদ্দেশ্যে মান-সম্মত লেখা তৈরি করার কথা বলেন। ওনি বলেন মানসম্মত লেখা তৈরি করতে পারলে একজন লেখক সাহিত্য জগতে প্রতিষ্ঠিত হওয়া সম্ভব। আরও অনেক জ্ঞান মূলক আলোচনা করেছেন যা লিখে শেষ করার মতো ভাষা আমার জানা নেই । প্রধান আলোচকের বক্তব্যে কবি মাহমুদুল হাসান নিজামী বলেন লেখকদের কলমের ভাষা হবে প্রতিবাদ মূলক। লেখকরা প্রতিবাদী হতে হবে, লেখক হতে হলে একাডেমিক শিক্ষার প্রয়োজন হয় না, তবে একাডেমিক শিক্ষা ছেড়ে দেওয়ার কথা বলছি না। যেই লেখা দেশ ও জাতির কাজে আসে না, সেই লেখা আবর্জনা। ব্রিটিশ শাসক থেকে পাকিস্তান স্বৈরাচার পর্যন্ত লেখকদের ভূমিকা ছিলো প্রতিবাদ মূলক।বৈজ্ঞানিক আবিষ্কারের আলোকে কবি নজরুলের কয়েকটি কবিতার উদাহরণস্বরূপ বর্ণনা দেন। উনি বলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ছিলেন সকল ধর্মের উপর একজন লেখক। যিনি একমাত্র কবি সকল ধর্মকে নিয়ে পজেটিভ লেখালেখি করেছেন। এবং উপদেশ মূলক আরো অনেক গুরুত্বপূর্ণ কথা উনি বলেছেন।বিশেষ অতিথিদের বক্তব্যে ডঃ মোঃ আবু তাহের লেখকদের উদ্দেশ্যে প্রতিবাদী হওয়ার জন্য জ্ঞানমূলক আলোচনা করেছেন। শিক্ষা বিষয়ে বক্তব্য দিয়েছেন খন্দকার জিল্লুর রহমান।অথিতিদের জ্ঞান মূলক আলোচনা আমার সাধারণ জ্ঞানের আলোকে লিখে শেষ করার মত ভাষা আমার জানা নেই। সব মিলিয়ে সবার প্রতি আমার একটাই অনুরোধ, কলম হোক অন্যায়ের বিরুদ্ধে একমাত্র হাতিয়ার। যে হাতিয়ারের কখনো ধ্বংস হয় না।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023 Coder Boss
Design & Develop BY Coder Boss
themesba-lates1749691102